ছাইয়ের স্তূপ সরিয়ে জীবনের সন্ধান

জীবনচক্রের নিয়মে ২৪ ঘণ্টা পরে ফের পোড়া জিনিসপত্র সরিয়ে নতুন করে ছাদ তৈরিতে নেমে পড়েছেন ওঁরা— আর্মেনিয়ান ঘাটের রেললাইন সংলগ্ন বস্তির লোকজন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৭ মার্চ ২০১৮ ০১:৩২
Share:

ফাইল চিত্র।

আগুন কেড়ে নিয়েছে মাথার ছাদ। ভস্মীভূত ঘরের যাবতীয় জিনিসপত্র। নেই পরনের কাপড় বা খাবারটুকুও।

Advertisement

কিন্তু জীবনচক্রের নিয়মে ২৪ ঘণ্টা পরে ফের পোড়া জিনিসপত্র সরিয়ে নতুন করে ছাদ তৈরিতে নেমে পড়েছেন ওঁরা— আর্মেনিয়ান ঘাটের রেললাইন সংলগ্ন বস্তির লোকজন।

এলাকায় গিয়ে দেখা গেল, বাসিন্দারাই পোড়়া জিনিস সরিয়ে পরিষ্কার করছেন। কেউ আবার সাহায্যের জন্য এগিয়ে আসা রাজনৈতিক দলের প্রতিনিধিদের খাতায় নাম তুলতে ব্যস্ত। যদি একটা ত্রিপল, প্লাস্টিক কিংবা জামা-কাপড় পাওয়া যায়।

Advertisement

যেমন চন্দাদেবী সিংহ। তাঁর দিদি লক্ষ্মীদেবী সিংহ-সহ ছ’ভাইবোনের জন্ম থেকেই এই ঘাট সংলগ্ন একটি গোডাউনের উল্টো দিকের ফুটপাথে বসবাস। বৃহস্পতিবার যখন আগুন লাগে তখন ঝুপড়িগুলিতে ছিল ১৪ জন শিশু। ঘুমন্ত শিশুদের তুলে বাঁচাতে গিয়ে পুড়ে গিয়েছে সব কিছু।

শুক্রবার দুপুরে স্থানীয় কংগ্রেস কাউন্সিলর সন্তোষ পাঠকের লোকজন সাহায্য করতে এলে বাসিন্দারা জামা কাপড়ের ব্যবস্থা করার আবেদন জানান। ময়নাবিবির দুই মেয়ে, যাঁদের এ দিন বিয়ের কথা ছিল, তা আপাতত স্থগিত রাখা হয়েছে। বৃহস্পতিবারের আগুন কেড়ে নিয়েছে দুই মেয়ের বিয়ের জামা কাপড় থেকে শুরু করে যাবতীয় জিনিস। যদিও কল্পনা ও জ্যোৎস্না এর মধ্যে দাঁড়িয়েও স্বপ্ন দেখছেন, নতুন করে সব গুছিয়ে বিয়ের নতুন তারিখ ঠিক হবে। কাউন্সিলরের তরফে দু’বোনের বিয়ের জন্য নতুন পোশাক ও পাঁচ হাজার করে মোট ১০ হাজার টাকা দেওয়া হয়েছে। এ দিন বউবাজারের বিধায়ক নয়না বন্দ্যোপাধ্যায়ও ওই দুই তরুণী ও তাঁদের মাকে ডেকে বিয়ের জন্য শাড়ি-গয়না এবং টাকা তুলে দেন। এখন শুধু পাত্রপক্ষের সঙ্গে কথা বলে নতুন দিনের অপেক্ষায় দু’বোন!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন