Diwali 2020

কেন্দ্র ও রাজ্যের কাছে বাজি বন্ধের আবেদন

সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে চিঠি লিখে সারা দেশে বাজি তৈরি ও মজুত করা, কেনাবেচা-সহ সমস্ত প্রক্রিয়া বন্ধের জন্য বাড়তি দায়িত্ব নেওয়ার আবেদন জানিয়েছেন পরিবেশকর্মী সুভাষ দত্ত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২০ ০২:৫৯
Share:

ফাইল চিত্র।

চলতি বছরে বাজি পুরোপুরি নিষিদ্ধ করা নিয়ে সরব হয়েছেন পরিবেশকর্মী থেকে চিকিৎসকেরা। করোনা সংক্রমণ ও বাজির ধোঁয়া কী মারাত্মক ক্ষতিকর প্রভাব তৈরি করতে পারে, তা নিয়ে বারবার সতর্ক করছেন তাঁরা। তাই বাজি বিক্রি বন্ধ করতে এ বার রাজ্য ও কেন্দ্রের কাছেও আবেদন জানাচ্ছেন পরিবেশকর্মীদের একাংশ।

Advertisement

সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে চিঠি লিখে সারা দেশে বাজি তৈরি ও মজুত করা, কেনাবেচা-সহ সমস্ত প্রক্রিয়া বন্ধের জন্য বাড়তি দায়িত্ব নেওয়ার আবেদন জানিয়েছেন পরিবেশকর্মী সুভাষ দত্ত। তাঁর কথায়, ‘‘অন্য বছর শীতের দূষণে শহরের কী অবস্থা হয়, তা আমরা জানি। এ বছর তার সঙ্গে যুক্ত হয়েছে করোনা সংক্রমণ। তাই কোনও রকম ঝুঁকি নেওয়া যাবে না।’’

বাজি নিষিদ্ধ করার বিষয়ে ইতিমধ্যে রাজ্য সরকারের কাছে আবেদন জানিয়েছে পরিবেশকর্মীদের সংগঠন ‘সবুজ মঞ্চ’-ও। চোরা পথেও কোনও বাজি যাতে বিক্রি করা না যায়, সে কারণে বাড়তি নজরদারির আবেদন করেছে তারা। কারণ প্রতি বছরই বাজির দূষণ নিয়ে বারবার বলার পরেও আতসবাজি ও শব্দবাজি পোড়ানোয় কোনও খামতি দেখা যায় না।

Advertisement

আরও পড়ুন: অর্ধেক যাত্রী নিয়ে লোকাল চালানোর ভাবনা, টাইম টেবল প্রকাশ শীঘ্রই​

আরও পড়ুন: ডিসেম্বরে স্কুল-কলেজ খোলার ভাবনা, রাজ্যে ছাড় মিলল বেশ কিছু ক্ষেত্রে​

কিন্তু এ বছর সেই চিরাচরিত রীতিই বন্ধ হওয়ার প্রয়োজন বলে মনে করছে ওই সংগঠন। ওই সংগঠনের সম্পাদক নব দত্ত বলছেন, ‘‘এক বছর বাজির উৎসব বন্ধ রাখলে বিশাল ক্ষতি হবে না। যাঁরা বাজি ব্যবসা বা বাজি তৈরির সঙ্গে যুক্ত, তাঁদেরও যে করোনা সংক্রমণ হবে না, তার নিশ্চয়তা কোথায়! তাই সমস্ত স্তরের মানুষের সুস্থতার কথা ভেবেই এ বছর বাজি বন্ধ করা উচিত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন