নির্মাণ-দূষণ বন্ধ করতে পুর প্রস্তাব

বাড়ি ভাঙলে তার ধ্বংসাবশেষ থেকে ধূলিকণা বাতাসে মিশে দূষিত হচ্ছে পরিবেশ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০১৯ ০১:৫১
Share:

পুরসভার নির্দেশ, গোটা বাড়ি ঢেকে রাখার পাশাপাশি দূষণ যাতে না ছড়ায়, তা সংশ্লিষ্ট প্রোমোটারকে মাথায় রাখতে হবে। ছবি: সংগৃহীত।

দূষণ রোধে পর্যাপ্ত ব্যবস্থা নিশ্চিত করে পুর এলাকায় যাতে নির্মাণকাজ হয়, সে ব্যাপারে সক্রিয় হল দক্ষিণ দমদম পুরসভা। পুরসভা সূত্রের খবর, এখন থেকে বহুতল বা অন্য নির্মাণের কাজে কোনও বাড়ি ভাঙা হলে তা ঢেকে করতে হবে। মঙ্গলবার চেয়ারম্যান পরিষদের বৈঠকে এই প্রস্তাব গৃহীত হয়েছে।

Advertisement

বাড়ি ভাঙলে তার ধ্বংসাবশেষ থেকে ধূলিকণা বাতাসে মিশে দূষিত হচ্ছে পরিবেশ। তাই পুরসভার নির্দেশ, গোটা বাড়ি ঢেকে রাখার পাশাপাশি দূষণ যাতে না ছড়ায়, তা সংশ্লিষ্ট প্রোমোটারকে মাথায় রাখতে হবে। অন্যথা হলে পুরসভা কাজ বন্ধের নোটিস দেবে। বুধবার এ কথা জানিয়েছেন চেয়ারম্যান পারিষদ দেবাশিস বন্দ্যোপাধ্যায়। পুরসভার এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন পরিবেশকর্মীরা।

পাশাপাশি নির্মাণ প্রকল্পে যাতে জলের অপচয় ঠেকানো যায়, তা নিয়েও মঙ্গলবারের বৈঠকে প্রস্তাব গৃহীত হয়েছে। চেয়ারম্যান পারিষদ প্রবীর পাল জানান, বহুতল নির্মাণের জন্য বাড়ি ভাঙা হলে তার পানীয় জলের সংযোগ বিচ্ছিন্ন করা হয় না। ফলে জল অপচয় হয়। তাই বহুতলের নকশা জমা দেওয়ার সময়ে সংশ্লিষ্ট প্রকল্প এলাকার পানীয় জলের সংযোগ কেটে দেওয়া হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন