রং-তুলির টান পড়বে মেট্রো-স্তম্ভে

সেই স্তম্ভগুলিকেই দৃষ্টিনন্দন করার জন্য বেছে নিয়েছেন হিডকো কর্তৃপক্ষ। স্তম্ভগুলির গায়ে নন্দলাল বসু, যামিনী রায়ের শিল্পকলার আদলে বিভিন্ন চিত্র ফুটিয়ে তোলা হচ্ছে। পাশাপাশি, কিছু স্তম্ভে নানা ধরনের হাসির ছবি আঁকা হচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৫ অগস্ট ২০১৭ ০১:০৭
Share:

হাসি-খুশি: নতুন চেহারায় মেট্রোর স্তম্ভ। নিউ টাউনে। ছবি: শৌভিক দে

রাস্তার দু’ধার এবং বুলেভার্ডে বিভিন্ন গাছগাছালি বসিয়ে সাজানো হয়েছে। কিন্তু তবু যেন কোথাও খামতি থেকে যাচ্ছিল নিউ টাউনের সৌন্দর্যায়নে। কারণ, ওই রাস্তার উপরে রয়েছে একের পর এক মেট্রোরেলের স্তম্ভ।

Advertisement

এ বার সেই স্তম্ভগুলিকেই দৃষ্টিনন্দন করার জন্য বেছে নিয়েছেন হিডকো কর্তৃপক্ষ। স্তম্ভগুলির গায়ে নন্দলাল বসু, যামিনী রায়ের শিল্পকলার আদলে বিভিন্ন চিত্র ফুটিয়ে তোলা হচ্ছে। পাশাপাশি, কিছু স্তম্ভে নানা ধরনের হাসির ছবি আঁকা হচ্ছে।

হিডকোর উদ্যোগে নিউ টাউনের মেট্রো স্তম্ভগুলিতে এই আঁকার কাজ করবে রাজ্য চারুকলা পর্ষদ। হিডকো সূত্রের খবর, ইকো পার্কের রবি-অরণ্যের কাছে মেট্রোর পাঁচটি স্তম্ভের গায়ে নন্দলাল বসুর ছবি এবং রবীন্দ্রনাথ ঠাকুরের লেখনী সম্বলিত সহজ পাঠ থেকে নানা ছবি আঁকা হয়ে গিয়েছে। ইকো পার্ককে একাধিক জোনে ভাগ করে রকমারি ভাবে সাজিয়ে তোলা হয়েছে। তারই গুরুত্বপূর্ণ অংশ রবি-অরণ্য। কার্যত এক টুকরো শান্তিনিকেতন মিলবে রবি-অরণ্যে ঢুকলে। নিউ টাউনের একাধিক জায়গায় বাতি স্তম্ভগুলি নতুন ভাবে সাজানো শুরু হয়েছে।

Advertisement

নিউ টাউনকে গ্রিন সিটি রূপে গড়ে তোলার ক্ষেত্রে এই পরিকল্পনা বিশেষ সুবিধা দেবে বলেই প্রশাসনের একাংশের মত। এ ছাড়া নজরুল তীর্থের কাছে মেট্রোরেলের ছ’টি স্তম্ভেও যামিনী রায়ের শিল্পকলার আদল ফুটিয়ে তোলা হবে। ২২ শ্রাবণ অর্থাৎ ৮ অগস্ট সেই কাজের সূচনা হতে চলেছে। ওই দিন যামিনী রায়ের ছবির প্রদর্শনীরও ব্যবস্থা করেছেন হিডকো কর্তৃপক্ষ।

তথ্য প্রযুক্তির এই যুগে ‘ইমোজি’র জনপ্রিয়তার কথা মাথায় রেখে চারটি স্তম্ভে কালো রঙের উপরে হলুদ রঙের নানা ভঙ্গির হাসি আঁকা হচ্ছে। হিডকোর চেয়ারম্যান দেবাশিস সেন বলেন, ‘‘মেট্রো স্তম্ভের রূপ বদল করতে রাজ্য চারুকলা পর্ষদের সহযোগিতায় এই কাজ হচ্ছে।’’ বাসিন্দাদের কথায়, এমন পরিকল্পনা সাধারণ মানুষকে আকৃষ্ট করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন