অ্যাসিড আক্রমণে মৃত্যু পথ কুকুরের

স্থানীয়েরা জানান, এ দিন সকাল ন’টা নাগাদ বাসস্ট্যান্ডের কাছে একটি কুকুরের আর্ত চিৎকার শুনে চমকে যান পথচারীরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০১৯ ০১:১৪
Share:

প্রতীকী ছবি।

গায়ে অ্যাসিড ছোড়ায় মৃত্যু হল এক পথ কুকুরের।

Advertisement

রবিবার সকালে দমদম মেট্রো স্টেশন সংলগ্ন ১১ নম্বর বাসস্ট্যান্ডের কাছে একটি রাস্তার কুকুরের গায়ে অ্যাসিড মারার অভিযোগকে কেন্দ্র করে এলাকায় চাঞ্চল্য ছড়ায়। মুকুন্দপুরের একটি পশু হাসপাতালে কুকুরটিকে নিয়ে যাওয়া হলে বিকেলে সেটির মৃত্যু হয়।

স্থানীয়েরা জানান, এ দিন সকাল ন’টা নাগাদ বাসস্ট্যান্ডের কাছে একটি কুকুরের আর্ত চিৎকার শুনে চমকে যান পথচারীরা। দেখা যায়, কুকুরটি চিৎকার করছে। সেটির শরীরের চামড়া খুলে ঝুলে পড়েছে। চামড়ার ভিতর থেকে দেখা যাচ্ছে মাংস। ওই সময়ে ঘটনাস্থলে উপস্থিত সুব্রত গঙ্গোপাধ্যায়ের কথায়, ‘‘দেখে বোঝা যাচ্ছিল কুকুরটির গায়ে অ্যাসিড ছোড়া হয়েছে। চামড়া খুলে পড়েছে। দমদম এলাকায় পথ কুকুরদের জন্য কাজ করেন এমন কয়েক জনকে ফোন করি। তাঁরা কুকুরটিকে হাসপাতালে নিয়ে যান।’’ স্থানীয়দের অভিযোগ, আগেও ওই জায়গায় পথ কুকুরের উপরে অ্যাসিড ছোড়ার ঘটনা ঘটেছে।

Advertisement

ওই এলাকায় দীর্ঘদিন ধরে পথ কুকুরদের নিয়ে কাজ করেন কুহেলিকা গোস্বামী। এ দিন তিনিই কুকুরটিকে উদ্ধারের পরে গাড়িতে করে বাইপাসের মুকুন্দপুরের পশু হাসপাতালে নিয়ে যান। কুহেলিকা বলেন, ‘‘চিকিৎসকেরাও জানিয়েছেন কুকুরটির গায়ে অ্যাসিড ঢালা হয়েছে। বাঁচার আশা কমই ছিল। বিকেলে কুকুরটি মারা যায়।’’

বিষয়টি নিয়ে থানায় অভিযোগ দায়ের করার কথাও বলেন তিনি। তবে তাঁর দাবি, এর আগেও ওই এলাকায় কুকুরের উপরে অত্যাচারের ঘটনার বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করে কোনও সুরাহা হয়নি। পুরসভা সূত্রের খবর, পাড়ায় কুকুরের সংখ্যা কমাতে নির্বীজকরণের কাজও দমদমের ওই এলাকায় নিয়মিত হচ্ছে। রাস্তায় কুকুর অনেক কমেছে। তা-ও এই ধরনের নির্মম ঘটনা চলছেই। প্রাণী ও মৎস্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অরুণাশিস গোস্বামী বলেন, ‘‘পোষ্যের উপরে মানুষের নির্মম হওয়ার ঘটনা প্রায়শই হচ্ছে। এর প্রতিকারে আরও কড়া আইন হওয়া দরকার।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন