দু’পক্ষের বৈঠকে কাটল অচলাবস্থা

কলেজের অচলাবস্থা কাটাতে সোমবার শিক্ষক ও শিক্ষাকর্মীরা অধ্যক্ষ সত্রাজিৎ ঘোষের সঙ্গে বৈঠকে বসেন। শিক্ষক সংসদের সচিব বিমলশঙ্কর নন্দ দাবি করেছেন, অধ্যক্ষ তাঁদের দাবি-দাওয়া মেনে নিয়েছেন। তাই তাঁরা ক্লাসে ফেরার সিদ্ধান্ত নিয়েছেন। প্রসঙ্গত, কলেজে বহিরাগতদের প্রবেশের প্রতিবাদে শনিবার ক্লাস বয়কটের সিদ্ধান্ত নিয়েছিলেন শিক্ষকেরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০১ অগস্ট ২০১৭ ০৮:১০
Share:

শেষ পর্যন্ত ক্লাস নেওয়ার সিদ্ধান্ত নিলেন চারুচন্দ্র কলেজের শিক্ষকেরা।

Advertisement

কলেজের অচলাবস্থা কাটাতে সোমবার শিক্ষক ও শিক্ষাকর্মীরা অধ্যক্ষ সত্রাজিৎ ঘোষের সঙ্গে বৈঠকে বসেন। শিক্ষক সংসদের সচিব বিমলশঙ্কর নন্দ দাবি করেছেন, অধ্যক্ষ তাঁদের দাবি-দাওয়া মেনে নিয়েছেন। তাই তাঁরা ক্লাসে ফেরার সিদ্ধান্ত নিয়েছেন। প্রসঙ্গত, কলেজে বহিরাগতদের প্রবেশের প্রতিবাদে শনিবার ক্লাস বয়কটের সিদ্ধান্ত নিয়েছিলেন শিক্ষকেরা। এই অচলাবস্থায় রবিবার ক্ষোভ প্রকাশ করেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

এ দিন বৈঠকে শিক্ষকেরা দাবি জানান, কলেজে বহিরাগতদের ঢুকতে দেওয়া যাবে না। প্রত্যেক পড়ুয়াকে পরিচয়পত্র দিতে হবে। কলেজ চত্বরে স্লোগান, মিছিল চলবে না। পাশাপাশি সিসি ক্যামেরা বসানো, পড়ুয়াদের নিয়মিত ক্লাস করা, সরকারি নির্দেশ মেনে স্টুডেন্টস কাউন্সিল গঠন করা— এ সব দাবিও জানানো হয়। বিমলবাবু পরে বলেন, ‘‘অধ্যক্ষ সব দাবি মেনে নেওয়ার পরেই আমরা ক্লাসে ফেরার সিদ্ধান্ত নিয়েছি।’’

Advertisement

উল্লেখ্য, সাংস্কৃতিক অনুষ্ঠানের জন্য ৪ লক্ষ টাকা দাবি করেছিল বিদায়ী ছাত্র সংসদ। কলেজ কর্তৃপক্ষ টাকা না দেওয়ায় সপ্তাহখানেক আগে গোলমাল শুরু হয়। অভিযোগের তির ছিল তৃণমূল ছাত্র পরিষদের সমর্থকদের দিকে। আরও অভিযোগ ছিল, তাঁদের অধিকাংশই ছিলেন বহিরাগত। এরই প্রতিবাদে শিক্ষকেরা কলেজ গেটে অবস্থানে বসেন। অবস্থান তুলতে কলেজে যেতে হয়েছিল শিক্ষামন্ত্রীকে। শনিবারও একই ভাবে পড়ুয়াদের বিক্ষোভ তোলার জন্য এক প্রতিনিধিকে পাঠান পার্থবাবু। যদিও এ দিনের বৈঠক চলাকালীন ফের কলেজের গেটে বিক্ষোভ দেখান পড়ুয়ারা। তাঁদের দাবি, বহিরাগত এবং প্রাক্তন ছাত্র— এই সীমারেখা ঠিক করে দিতে হবে। প্রাক্তন ছাত্রেরা কখনওই বহিরাগত হতে পারেন না।

এ দিন অধ্যক্ষ বলেন, ‘‘শিক্ষকেরা আবার ক্লাস নেবেন। পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন