Calcutta Medical College

মেডিক্যালে জট কাটছে না, অনশনে অনড় ডাক্তারি পড়ুয়ারা

আন্দোনকারীদের দাবি, তৃতীয় এবং চতুর্থ বর্ষের পড়ুয়াদের থাকার জন্য হস্টেলের ঘর মিলছে না। তাঁরা বারান্দায় থাকতে বাধ্য হচ্ছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১২ জুলাই ২০১৮ ১৭:২৪
Share:

অনশনে অনড় পড়ুয়ারা। নিজস্ব চিত্র।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সমস্যা মিটলেও, কলকাতা মেডিক্যাল কলেজের জট যেন কাটছেই না। হস্টেলের দাবিতে টানা ৪৮ ঘণ্টা অনশন চালিয়ে যাচ্ছেন ডাক্তারি পড়ুয়ারা।

Advertisement

বৃহস্পতিবারও দু’পক্ষ নিজেদের অবস্থানে অনড়। কলেজ কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছেন, এমসিআই (মেডিক্যাল কাউন্সিল অফ ইন্ডিয়া)-এর নিয়ম মেনেই নতুন ভবনে প্রথম বর্ষের পড়ুয়াদের হস্টেল দেওয়া হয়েছে। সেখানে অন্য কোনও বর্ষের পড়ুয়ারা থাকতে পারবেন না। র‌্যাগিং রুখতেই হস্টেল কমিটি প্রথম বর্ষের পড়ুয়াদের আলাদা রাখার সিদ্ধান্ত নিয়েছে।

অন্য দিকে আন্দোনকারীদের দাবি, তৃতীয় এবং চতুর্থ বর্ষের পড়ুয়াদের থাকার জন্য হস্টেলের ঘর মিলছে না। তাঁরা বারান্দায় থাকতে বাধ্য হচ্ছেন। ইডেন বিল্ডিংয়ে হস্টেলের অবস্থাও খুবই শোচনীয়। ছাদের একাংশ ভেঙে পড়েছে। এই অবস্থায় নতুন বিল্ডিয়ে তাঁদের থাকার ব্যবস্থা না করে জোর করে প্রথম বর্ষের ছাত্রদের ঢুকিয়ে দেওয়া হচ্ছে।এমসিআই-এর আরও অনেক নিয়ম রয়েছে। সেগুলি মানা হচ্ছে না বলেও অভিযোগ।

Advertisement

আন্দোলনকারী এমবিবিএস-এর ছাত্র সায়ন্তন মুখুটি বলেন, “বৃহস্পতিবার পুলিশের উপস্থিতিতে জোর করে প্রথম বর্ষের পড়ুয়াদের ঢুকিয়ে দেওয়া হল। আমরা আন্দোলন থেকে সরছি না। যতক্ষণ না সমস্যার সমাধান হচ্ছে অনশন চলবে।”

আরও পড়ুন: চাপেই কি মত বদল? প্রশ্ন যাদবপুরের অন্দরেই

ইতিমধ্যেই আন্দোলনকারী দুই পড়ুয়া অসুস্থ হয়ে পড়েন। তাঁরা আপাতত চিকিৎসাধীন। কলকাতা মেডিক্যাল কলেজের অধ্যক্ষ উচ্ছ্বল ভদ্র এ বিষয়ে জানিয়েছেন, এমসিআইয়ের নিয়ম মেনেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ছাত্রছাত্রীদের অনশন তুলে নেওয়ার জন্য অনুরোধ করা হয়েছে। আলোচনার মাধ্যমেই সমাধানসূত্র বেরিয়ে আসবে।

যদিও ছাত্রছাত্রীদের বক্তব্য, এর আগেও বেশ কয়েকবার বৈঠকে হয়েছে। কিন্তু অধ্যক্ষ নিজের অবস্থান থেকে সরছেন না। তাই অনশনও চলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন