পণ্ডিতিয়ায় পুণ্যার্থীদের জন্য তৈরি চৌবাচ্চা

কেন এই উদ্যোগ? দেবাশিসবাবু জানান, প্রায় প্রতি বছরই শুনতে হয়, রবীন্দ্র সরোবরের জল দূষিত হচ্ছে ছটের কারণে। এ বার তো পরিবেশ আদালত সেখানে ছটপুজো নিষিদ্ধ করে দিয়েছে। কিন্তু এলাকায় এমন অনেক বাসিন্দা রয়েছেন, যাঁরা ভক্তি সহকারে ছটপুজো করেন। 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০১৯ ০২:২১
Share:

অগভীর এই বিকল্প জলাধারেই হবে পুজো। নিজস্ব চিত্র

রবীন্দ্র সরোবরে নিষিদ্ধ হয়েছে ছটপুজো। এলাকার পুণ্যার্থীদের জন্য তাই কৃত্রিম জলাশয় গড়ে ছটপুজোর ব্যবস্থা করছেন কলকাতা পুরসভার ৮৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর তথা পার্ক ও উদ্যান দফতরের মেয়র পারিষদ দেবাশিস কুমার। দক্ষিণ কলকাতার পণ্ডিতিয়া রোডে খোলা আকাশের নীচে প্রায় চার হাজার বর্গফুট জায়গায় তৈরি করা হয়েছে ওই চৌবাচ্চা। গভীরতা সাড়ে চার ফুট। চৌবাচ্চা তৈরির কাজ শেষ। এ বার জল ভরা হবে তাতে।

Advertisement

কেন এই উদ্যোগ? দেবাশিসবাবু জানান, প্রায় প্রতি বছরই শুনতে হয়, রবীন্দ্র সরোবরের জল দূষিত হচ্ছে ছটের কারণে। এ বার তো পরিবেশ আদালত সেখানে ছটপুজো নিষিদ্ধ করে দিয়েছে। কিন্তু এলাকায় এমন অনেক বাসিন্দা রয়েছেন, যাঁরা ভক্তি সহকারে ছটপুজো করেন।

তাঁদের ধর্মীয় ভাবাবেগের কথা ভেবেই কেএমডিএ এবং পুর প্রশাসন এ বার ১১টি নতুন জলাশয় চিহ্নিত করেছে ছটের জন্য। তিনি বলেন, ‘‘ফাঁকা জায়গা ছিল। ছটের জন্য ইটের কাঠামো দিয়ে বড় চৌবাচ্চা বানানো হয়েছে। চার দিকে করা হয়েছে সিঁড়ি। ছটের পরেই সেটি ভেঙে ফেলা হবে।

Advertisement

এখানে পরিবেশও দূষিত হচ্ছে না। ভবিষ্যতে ছটপুজোর প্রচলন এ ভাবে হলে দূষণ কমবে।’’ দূষণ রোধে দুর্গা প্রতিমার বিসর্জনও এ ভাবে হতে পারে কি না, সেই প্রশ্নও তুলে দিতে চান দেবাশিসবাবুরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন