Temperature

ঠান্ডা বাড়ল, বাড়বে আরও দু’তিন দিন, তার পর কিন্তু ফের ঊর্ধ্বমুখী হতে পারে পারদ

গত কয়েকদিন ধরে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। এ দিন সর্বনিম্ন তাপমাত্রা নেমে এসে হয় ১৬.৬ ডিগ্রি সেলসিয়াস।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০১৯ ১৮:১০
Share:

প্রতীকী ছবি

এক ধাক্কায় প্রায় তিন ডিগ্রি নামল পারদ। তার জেরে মঙ্গলবার সকাল থেকেই হাওয়ায় বেশ ঠান্ডা ভাব। রাতের তাপমাত্রাও গত কয়েক দিনের তুলনায় বেশ খানিকটা নামতে পারে।

Advertisement

গত কয়েকদিন ধরে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। এ দিন সর্বনিম্ন তাপমাত্রা নেমে এসে হয় ১৬.৬ ডিগ্রি সেলসিয়াস। এ মরসুমে আপাতত এটাই শীতলতম দিন।

আলিপুর আবহাওয়া দফতরের সূত্রে খবর, আগামী দু’তিন দিনের মধ্যে আরও ১-২ ডিগ্রি কমতে পারে তাপমাত্রা। তার পর আবার কিছুটা পারদ ঊর্ধ্বমুখী হবে। কনকনে ঠান্ডা পড়তে আরও কয়েক দিন লাগবে বলে। পশ্চিমী ঝঞ্ঝার কারণে এ রাজ্যে উত্তরের হিমেল হাওয়া ঢুকতে বাধা পাচ্ছে। এই বাধা সরে গেলেই পারদ আরও নামবে। আবহাওয়া বিজ্ঞানীদের অনুমান, ১৫ ডিসেম্বরের পর কয়েকদিন কনকনে ঠান্ডা থাকবে।

Advertisement

আরও পড়ুন: এটিএমে স্কিমার ধরা পড়ার পরেও গ্রাহকদের সতর্ক করেনি ব্যাঙ্ক, বলছে পুলিশ​

আরও পড়ুন: ‘ধর্ষণে জড়িতদের স্থায়ী ভাবে জেলে বন্দি করা হোক’, তেলঙ্গানা কাণ্ডে মন্তব্য হেমামালিনীর

উত্তরবঙ্গের জেলাগুলির তাপমাত্রাও অনেকটাই কমেছে। দার্জিলিঙের সর্বনিম্ন তাপমাত্রা ৫ ডিগ্রি সেলসিয়াস। শিলিগুড়িতে ১৪.৪, মালদহে ১৬.৫, জলপাইগুড়িতে ১৫.৪ ডিগ্রিতে পারদ নেমেছে। আসানসোলে সর্ব নিম্ন তাপমাত্রা ১৬.৫ ডিগ্রি। দমদমের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.৫ ডিগ্রি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন