Indian Museum

কলকাতা জাদুঘরে বিস্ফোরণের হুমকি দিয়ে ই-মেল, রিপোর্ট তলব রাজ্যপাল বোসের

রিপোর্টে জানানো হয়েছে, ই-মেলটি ‘ভুয়ো’ ছিল। তা সত্ত্বেও কেন্দ্রীয় বাহিনী সিআইএসফ এবং কলকাতা পুলিশের বম্ব ডিজ়পোজাল স্কোয়াড যথাযথ ব্যবস্থা নিয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২৪ ২১:০৩
Share:

কলকাতায় ভারতীয় জাদুঘর। — ফাইল ছবি।

কলকাতা জাদুঘরের ভিতরে রয়েছে বিস্ফোরক! হুমকি দিয়ে ই-মেল। সেই নিয়ে কর্তৃপক্ষের থেকে রিপোর্ট তলব করেছিলেন রাজ্যপাল তথা ভারতীয় জাদুঘরের বোর্ড অফ ট্রাস্টির চেয়ারম্যান সিভি আনন্দ বোস। সেই রিপোর্টে জানানো হয়েছে, ই-মেলটি ‘ভুয়ো’ ছিল। তা সত্ত্বেও কেন্দ্রীয় বাহিনী সিআইএসফ এবং কলকাতা পুলিশের বম্ব ডিজ়পোজাল স্কোয়াড যথাযথ ব্যবস্থা নিয়েছে। খতিয়ে দেখেছে গোটা চত্বর।

Advertisement

বোস জানিয়েছেন, জাদুঘরে বিস্ফোরণের হুমকি যথেষ্ট ‘গুরুত্বপূর্ণ বিষয়’। এ নিয়ে ‘আত্মতুষ্টি’র কোনও জায়গা নেই। কারণ এর সঙ্গে জড়িত রয়েছে ভারতীয় জাদুঘর, যা আমাদের ঐতিহ্য, বিবর্তনের সঙ্গে অঙ্গাঙ্গী ভাবে জড়িয়ে। রাজ্যপালের তরফে দ্রুত পদক্ষেপ নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি, ভবিষ্যতে যাতে এ ধরনের ঘটনা না হয়, তাই ব্যবস্থা নিতেও বলা হয়েছে। রাজ্যপাল এও জানিয়েছেন, ভারতীয় জাদুঘ, ভিক্টোরিয়া মেমোরিয়াল, এশিয়াটিক সোসাইটি ভারতের ‘নরম শক্তি’। তাদের ‘নরম লক্ষ্য’ ভাবা ঠিক হবে না।

যে সব সাংস্কৃতিক এবং ঐতিহ্যগত প্রতিষ্ঠানের মাথায় তিনি রয়েছেন, তাদের ‘নিরাপত্তা প্রোটোকল’ মেনে চলার নির্দেশ দিয়েছেন রাজ্যপাল। সময়ে সময়ে তা তদারকি করার কথাও বলেছে রাজ্যপাল। কলকাতা এবং বাকি রাজ্যের সাংস্কৃতিক প্রতিষ্ঠানগুলির নিরাপত্তা খতিয়ে দেখার জন্য কমিটি গঠনেরও নির্দেশ দিয়েছেন তিনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন