Metro Rail

মেট্রোর স্মার্ট কার্ডের দাম বেড়ে হচ্ছে ১৫০ টাকা! তবে বাড়ছে সুবিধাও

যাত্রীদের অবগতির জন্য এই দামবৃদ্ধির বিষয়টি বিভিন্ন মেট্রো স্টেশনে নিয়মিত ঘোষণা করা হচ্ছে, টিকিট সংরক্ষণের কাউন্টারের ডিসপ্লে বোর্ডেও দাম পরিবর্তনের বিজ্ঞপ্তি দেওয়া হচ্ছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ মে ২০২৩ ২০:২৭
Share:

বৃহস্পতিবার অর্থাৎ ১ জুন থেকেই এই নতুন দাম কার্যকর হবে বলে জানিয়েছেন মেট্রো কর্তৃপক্ষ। গ্রাফিক— সনৎ সিংহ

এক ধাক্কায় ৩০ টাকা দাম বাড়ছে কলকাতা মেট্রোর স্মার্ট কার্ডের। ফলে যাঁরা মেট্রোরেলের নিত্যযাত্রী, তাঁদের যাতায়াত খাতে মাস খরচা বাড়তে চলেছে। যদিও মেট্রোর বক্তব্য খরচ বৃদ্ধির সঙ্গে বাড়বে সুবিধাও।ফলে দাম বাড়লেও মোটের উপর লাভের খাতাতেই থাকতে চলেছেন মেট্রোরেলের যাত্রীরা।

Advertisement

আগামী বৃহস্পতিবার অর্থাৎ ১ জুন থেকেই এই নতুন দাম কার্যকর হবে বলে জানিয়েছেন মেট্রো কর্তৃপক্ষ। আগে যে মেট্রোর স্মার্ট কার্ড ১২০ টাকা দিয়ে কিনতেন মেট্রোযাত্রীরা, নতুন নিয়মে তার দাম বেড়ে হবে ১৫০ টাকা। এর মধ্যে ৮০ টাকা কার্ডের ডিপোজিট মানি বা জমা মূল্য। যা আগেও একই ছিল। তবে বাকি যে টাকা যাত্রীদের যাতায়াতের ব্যবহারের জন্য থাকত, তার পরিমাণ বাড়ছে। এর আগে ১২০ টাকার কার্ড কিনে ৪৪ টাকার ব্যবহার মূল্য পেতেন যাত্রীরা ( ৪০ টাকার উপর ১০ শতাংশ অতিরিক্ত মূল্য দেওয়া হত মেট্রোর তরফে)। নতুন দামে কেনা স্মার্ট কার্ডে এই ব্যবহারমূল্য বেড়ে হচ্ছে ৭৭ টাকা। অর্থাৎ ৩০ টাকা দাম বেশি দিয়ে ৩৩ টাকার সুবিধা পাবেন মেট্রো যাত্রীরা।

তবে এই পরিষেবা শুধুমাত্র নতুন কার্ডেই পাওয়া যাবে বলে জানিয়েছেন মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র। কেন হঠাৎ দাম পরিবর্তন হচ্ছে স্মার্ট কার্ডের? কৌশিক জানিয়েছেন, দেশ জুড়েই খুচরোর সমস্যা তৈরি হয়েছে। ১২০ টাকা দিয়ে মেট্রোর কার্ড করানোর সময় খুচরো নিয়ে সমস্যা হয় মেট্রোর টিকিট সংরক্ষণের কাউন্টারেও। এই সিদ্ধান্তে সেই সমস্যা অনেকটাই দূর হবে।

Advertisement

মেট্রোরেল সূত্রে জানানো হয়েছে, ইতিমধ্যেই যাত্রীদের অবগতির জন্য এই দামবৃদ্ধির বিষয়টি বিভিন্ন মেট্রোস্টেশনে ঘোষণা করে জানানো হচ্ছে, একই সঙ্গে টিকিট সংরক্ষণের কাউন্টারের উপরের ডিসপ্লে বোর্ডেও এই দাম পরিবর্তনের কথা জানানো হচ্ছে। কৌশিক জানিয়েছেন, আগামী বৃহস্পতিবার থেকেই নতুন দামে এই স্মার্ট কার্ড কিনতে পারবেন মেট্রো রেলের যাত্রীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন