New Garia-Ruby Metro Service

নিউ গড়িয়ায় মেট্রোর নতুন কারশেড 

এখন উত্তর-দক্ষিণ মেট্রোয় কবি সুভাষ স্টেশন সংলগ্ন অংশে কারশেড থাকলেও ওখানে শুধু রেক দাঁড় করিয়ে রাখা যায়। নতুন কারশেড চালু হয়ে গেলে বহু বছর পরে ওই স্টেশনে ফের রেক রক্ষণাবেক্ষণ শুরু হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:০০
Share:

—প্রতীকী চিত্র।

নিউ গড়িয়া থেকে রুবি মেট্রোপথে যাত্রী পরিবহণের জন্য সম্প্রতি রেলওয়ে সেফটি কমিশনারের ছাড়পত্র এসেছে। ওই পথে মেট্রো চলাচল শুরু হতে চলায় রেক রক্ষণাবেক্ষণের জন্য কারশেডের বিশেষ প্রয়োজন ছিল। নতুন মেট্রোপথের কারণে কবি সুভাষ ইয়ার্ডে চালু হচ্ছে সেই আধুনিক কারশেড।

Advertisement

ওই ত্রিস্তরীয় কারশেডে একযোগে ট্রেনের নীচের অংশ, কামরার অন্দর এবং উপরে ছাদের অংশে পরীক্ষা ও মেরামতি চালানো যাবে। কারশেডে রেক পরীক্ষার জন্য ইনস্পেকশন বে, মাটি থেকে কিছুটা উঁচু লাইনে নিয়ে গিয়ে রেক রাখার জন্য লিফটিং বে এবং রক্ষণাবেক্ষণের পরে রেক দাঁড় করিয়ে রাখার জন্য পৃথক লাইন থাকছে। রেক পরীক্ষা এবং রক্ষণাবেক্ষণের কাজের জন্য শেডে দু’টি বিশেষ লাইন ছাড়াও রেক দাঁড় করিয়ে রাখার জন্য ছ’টি স্টেবলিং লাইন থাকছে। এ ছাড়া, ট্রেন ধোয়ার জন্য থাকছে স্বয়ংক্রিয় কোচ ওয়াশিং প্লান্ট।

এখন উত্তর-দক্ষিণ মেট্রোয় কবি সুভাষ স্টেশন সংলগ্ন অংশে কারশেড থাকলেও ওখানে শুধু রেক দাঁড় করিয়ে রাখা যায়। নতুন কারশেড চালু হয়ে গেলে বহু বছর পরে ওই স্টেশনে ফের রেক রক্ষণাবেক্ষণ শুরু হবে। সেখানে কোচ ধোয়ার জন্য স্বয়ংক্রিয় যন্ত্রও বসানো হয়েছে। কারশেডের ছাদে বসেছে ৫০০ কিলোওয়াট ক্ষমতার সৌর প্লান্ট।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন