Kolkata Press Club

সাংবাদিকদের উপর ‘নির্যাতন’: প্রধান বিচারপতিকে চিঠি বেশ কিছু প্রেস ক্লাবের, বৃহস্পতিতে কলকাতায় মিছিল

মঙ্গলবার দিল্লি ও সংলগ্ন এলাকায় ৪৬ জন সাংবাদিকের বাড়িতে তল্লাশি চালায় দিল্লি পুলিশের বিশেষ সেল। বেশ কয়েক জনের মোবাইল, ল্যাপটপ বাজেয়াপ্ত করার পাশাপাশি গ্রেফতার করা হয়েছে দু’জনকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৩ ২০:৫৪
Share:

কলকাতা প্রেস ক্লাব। —ফাইল চিত্র।

সংবাদমাধ্যমের উপর ‘আক্রমণ’ ও সাংবাদিকদের উপর ‘নির্যাতন’ নিয়ে দেশের ১৬টি প্রেস ক্লাব ও সাংবাদিকদের সংগঠন চিঠি লিখল দেশের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়কে। পাশাপাশি বৃহস্পতিবার প্রতিবাদ মিছিলের ডাক দিয়েছে কলকাতা প্রেস ক্লাব। দেশের প্রধান বিচারপতিকে যে চিঠি লেখা হয়েছে তাতে বিভিন্ন রাজ্যের প্রেস ক্লাবগুলি সংবাদমাধ্যমের বাক্‌স্বাধীনতা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে।

Advertisement

মঙ্গলবার দিল্লি ও সংলগ্ন এলাকায় ৪৬ জন সাংবাদিক, লেখক, কার্টুনিস্টের বাড়িতে তল্লাশি চালায় দিল্লি পুলিশের বিশেষ সেল। বেশ কয়েক জনের মোবাইল, ল্যাপটপ বাজেয়াপ্ত করার পাশাপাশি রাতে ডিজিটাল সংবাদমাধ্যম ‘নিউজ ক্লিক’-এর সম্পাদক প্রবীর পুরকায়স্থ ও সেখানকার কর্মী অমিত চক্রবর্তীকে গ্রেফতার করেছে দিল্লি পুলিশ।

দেশের প্রধান বিচারপতিকে লেখা চিঠিতে প্রেস ক্লাবগুলি বলেছে, ‘‘আপনি আদালতের ভিতরে ও বাইরে বারংবার সংবাদমাধ্যমের স্বাধীনতার পক্ষে সওয়াল করেছেন। আপনার অভিমত, সংবাদমাধ্যম যদি সত্যিটা সঠিক ভাবে তুলে ধরে তা হলে গণতন্ত্র শক্তিশালী হয়। কিন্তু আজকে সেই সংবাদমাধ্যম, সাংবাদিকরা আক্রান্ত।’’ ওই চিঠিতে প্রধান বিচারপতির হস্তক্ষেপ দাবি করেছে ১৬টি প্রেস ক্লাব। তাতে নয়াদিল্লির প্রেস ক্লাব অফ ইন্ডিয়াও রয়েছে।

Advertisement

মঙ্গলবারই এই ঘটনার নিন্দা করেছিল কলকাতা প্রেস ক্লাব। বৃহস্পতিবার মিছিলের ডাক দেওয়া হয়েছে। প্রেস ক্লাবের সামনে থেকে শুরু হয়ে মিছিল যাবে মেয়ো রোডে গান্ধী মূর্তির পাদদেশ পর্যন্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন