প্রস্তাব সাত উড়ালপুলের

সম্প্রতি মহাকরণে রাজ্যের পুর ও নগরোন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিম এই বিষয়ে উচ্চপদস্থ অফিসারদের নিয়ে বৈঠক করেছেন। পূর্ত দফতরকে উড়ালপুলগুলির প্রাথমিক পরিকল্পনার দায়িত্ব দেওয়া হয়েছে। ওই দফতরের ইঞ্জিনিয়াররা এই পরিকল্পনার বাস্তবায়ন সম্ভব কি না, তা-ও খতিয়ে দেখবেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৯ জুলাই ২০১৭ ১৫:০০
Share:

ছবি: ফেসবুকের সৌজন্যে

কলকাতার রাস্তায় যানজট কমাতে সাতটি উড়ালপুল তৈরি করার কথা ভাবছে রাজ্য সরকার। সম্প্রতি মহাকরণে রাজ্যের পুর ও নগরোন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিম এই বিষয়ে উচ্চপদস্থ অফিসারদের নিয়ে বৈঠক করেছেন। পূর্ত দফতরকে উড়ালপুলগুলির প্রাথমিক পরিকল্পনার দায়িত্ব দেওয়া হয়েছে। ওই দফতরের ইঞ্জিনিয়াররা এই পরিকল্পনার বাস্তবায়ন সম্ভব কি না, তা-ও খতিয়ে দেখবেন।

Advertisement

কলকাতা পুরনো শহর। রাস্তা কম। দিন দিন গাড়ি বাড়ছে। বাড়ছে লোকসংখ্যাও। এই কারণে শহরের বেশ কিছু মোড়ে ব্যাপক যানজট হচ্ছে। এই এলাকাগুলিকে চিহ্নিত করেই উড়ালপুলের পরিকল্পনা করা হচ্ছে বলে জানিয়েছে পূর্ত দফতর।

পূর্ত দফতর সূত্রে জানা গিয়েছে, দমদম বিমানবন্দরের কাছে আড়াই নম্বর গেটে যশোর রোডের উপরে, মানিকতলা থেকে শ্যামবাজার পর্যন্ত, চিত্তরঞ্জন অ্যাভিনিউয়ের উপরে গণেশচন্দ্র অ্যাভিনিউ থেকে গিরিশ পার্ক, প্রিন্স আনোয়ার শাহ রোডের মুখে এবং বিটি রোডের চিড়িয়ামোড়ে, টবিন রোডের মোড়ে ও সিঁথির মোড়ে— এই সাতটি জায়গায় উড়ালপুল তৈরির কথা হয়েছে। এই সাতটি উড়ালপুল করা যায় কি না তার সমীক্ষা শুরু হচ্ছে। পূর্ত দফতরের এক কর্তা বলেন, এই উড়ালপুলগুলি তৈরি করতে প্রাথমিক ভাবে দেড়শো কোটি টাকা খরচ হবে বলে ধরা হয়েছে। সেই মতো সমীক্ষা করে কেন্দ্রীয় সরকারের
কাছে সবিস্তার রিপোর্ট জমা দেবে রাজ্য সরকার। কেন্দ্র টাকা মঞ্জুর করলে কাজ শুরু হবে।

Advertisement

মহাকরণের ওই বৈঠকে নগরোন্নয়নমন্ত্রী ছাড়াও কলকাতা পুলিশের ডিসি ট্রাফিক, নগরোন্নয়ন সচিব, পূর্ত দফতরের চিফ ইঞ্জিনিয়ার, কেএমডিএ-র চিফ ইঞ্জিনিয়ার, কলকাতা পুরসভার অফিসার, রাজ্য বিদ্যুৎবণ্টন সংস্থা এবং সিইএসসি-র অফিসারেরা হাজির ছিলেন। নগরোন্নয়ন দফতর সূত্রে জানা গিয়েছে, উড়ালপুল তৈরির আগে সেখানকার মাটি পরীক্ষা করা জরুরি। দেখতে হয় কোথায় জলের লাইন, নিকাশি পাইপ এবং বিদ্যুতের লাইন রয়েছে। কাজের সময় এই লাইনগুলি সরানোর প্রয়োজন হতে পারে। পাশাপাশি উড়ালপুল তৈরির জন্য কোথায় কোথায় জমি লাগবে, কী ভাবে যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে— সব খতিয়ে দেখে পরিকল্পনা চূড়ান্ত করতে হবে। তাই সব গুরুত্বপূর্ণ দফতরের অফিসারদের ওই বৈঠকে ডাকা হয়েছিল।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কলকাতা শহরকে নতুন ভাবে সাজাতে চান। পূর্ত দফতর সূত্রে জানা গিয়েছে, কলকাতায় সে ভাবে রাস্তা চওড়া করার জায়গা নেই। উড়ালপুল তৈরি না করলে যানজট থেকে রক্ষা পাওয়া যাবে না। তাই এক সঙ্গে সাতটি উড়ালপুলের কথা ভাবা হয়েছে। সরকারি সূত্রে জানা গিয়েছে, পোস্তায় বিবেকানন্দ উড়াপুল ভেঙে পড়েছে। কেএমডিএ ওই সেতু তৈরির দায়িত্বে ছিল। নতুন উড়ালপুল তৈরির ক্ষেত্রে পূর্ত দফতরকেই দায়িত্ব দিতে চাইছেন মন্ত্রী। এই পরিকল্পনা বাস্তবায়িত হলে শহরে যানজট কমবে বলে আশা করছেন মন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন