Kolkata Metro Trial

গঙ্গার নীচ দিয়ে চলা মেট্রো প্রথম বার পৌঁছবে হাওড়া! আপাতত যাচ্ছে দু’টি রেক, কবে মহড়া?

আগামী কাল, রবিবার ইস্ট-ওয়েস্ট মেট্রোর ছয় কোচের দু’টি রেক পূর্বমুখী সুড়ঙ্গ দিয়ে হাওড়া ময়দান মেট্রো স্টেশনে নিয়ে যাওয়া হবে। সেই পথ পেরোতে হবে এসপ্লানেড হয়ে, গঙ্গার নীচ দিয়ে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২৩ ০৬:২৯
Share:

বৌবাজারে পশ্চিমমুখী সুড়ঙ্গের বিপর্যয়ের আশঙ্কায় এত দিন সেখানে ইস্পাতের ষড়ভুজাকৃতি কাঠামো ঠেকনা হিসাবে ছিল। ফাইল ছবি।

নানা বাধায় প্রায় দু’বছর থমকে ছিল। অবশেষে শিয়ালদহ থেকে এসপ্লানেড পেরিয়ে সুড়ঙ্গপথে হাওড়ার দিকে মেট্রো নিয়ে যাওয়ার প্রস্তুতি শুরু হল। সব ঠিক থাকলে আগামী কাল, রবিবার ইস্ট-ওয়েস্ট মেট্রোর ছয় কোচের দু’টি রেক পূর্বমুখী সুড়ঙ্গ দিয়ে হাওড়া ময়দান মেট্রো স্টেশনে নিয়ে যাওয়া হবে। সেই পথ পেরোতে হবে এসপ্লানেড হয়ে, গঙ্গার নীচ দিয়ে। তবে, হাওড়া ময়দান এবং এসপ্লানেডের মধ্যে ট্রেন চালানোর মহড়া নয় এটি, বরং মহড়ার প্রাথমিক পদক্ষেপ হিসাবে এই কাজ হচ্ছে।

Advertisement

এখন সেক্টর পাঁচ থেকে শিয়ালদহ পর্যন্ত ইস্ট-ওয়েস্ট মেট্রোর পরিষেবা চালু রয়েছে। আপ এবং ডাউন লাইনে ট্রেন চলাচলের জন্য জোড়া সুড়ঙ্গের মধ্যে শিয়ালদহ থেকে এসপ্লানেড হয়ে হাওড়া ময়দান পর্যন্ত পূর্বমুখী সুড়ঙ্গের কাজ সম্পূর্ণ হয়ে গিয়েছে। পশ্চিমমুখী সুড়ঙ্গের বৌবাজার অংশে কিছুটা নির্মাণকাজ এখনও বাকি। এসপ্লানেড হয়ে হাওড়া ময়দান পর্যন্ত ওই সুড়ঙ্গের বাকি অংশের কাজ হয়ে গেলেও বৌবাজারের ওই অংশের জন্যই পশ্চিমমুখী সুড়ঙ্গের ব্যবহার এখনই শুরু করা যাচ্ছে না বলে জানিয়েছেন মেট্রো কর্তৃপক্ষ। তাই পূর্বমুখী সুড়ঙ্গ দিয়েই ধীরেসুস্থে নদী পেরিয়ে হাওড়া ময়দান পর্যন্ত দু’টি রেককে নিয়ে গিয়ে রাখা হবে।

মেট্রো সূত্রের খবর, বৌবাজারে পশ্চিমমুখী সুড়ঙ্গের বিপর্যয়ের আঁচ পূর্বমুখী সুড়ঙ্গেও পড়তে পারে, এই আশঙ্কায় এত দিন সেখানে ইস্পাতের ষড়ভুজাকৃতি কাঠামো ঠেকনা হিসাবে ছিল। সম্প্রতি ওই সব সুড়ঙ্গ থেকে সরিয়ে পরিষ্কার করায় আপাতত ট্রেন নিয়ে যাওয়ায় বাধা নেই। শিয়ালদহ থেকে হাওড়া ময়দান পর্যন্ত পূর্বমুখী সুড়ঙ্গপথে রেললাইন পাতার কাজ আগেই শেষ হয়েছে। তবে, শিয়ালদহ থেকে এসপ্লানেডের মধ্যে তৃতীয় রেলে বিদ্যুৎ সংযোগ নেই। কিন্তু, এসপ্লানেড থেকে হাওড়া ময়দানের মধ্যে তৃতীয় রেলে বিদ্যুৎ সংযোগ রয়েছে। এই সব খুঁটিনাটি মাথায় রেখেই মেট্রোর দু’টি রেক সল্টলেক সেন্ট্রাল পার্কের ডিপো থেকে বার করে শিয়ালদহ এবং এসপ্লানেড হয়ে হাওড়া ময়দানে নিয়ে যাওয়া হবে।

Advertisement

মেট্রো সূত্রের খবর, এ জন্য সকাল সাড়ে ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সময় ধরে রাখা হয়েছে। কর্তৃপক্ষের পরিকল্পনা অনুযায়ী, সল্টলেকের সেন্ট্রাল পার্ক ডিপো থেকে শিয়ালদহ পর্যন্ত দু’টি রেক একে একে নিয়ে আসা হবে। তার পরে ব্যাটারিচালিত ইঞ্জিন ব্যবহার করে প্রথম রেকটিকে পিছন থেকে ঠেলে এসপ্লানেড পর্যন্ত নিয়ে যাওয়া হবে। সেখান থেকে তৃতীয় রেলের বিদ্যুৎ ব্যবহার করে নদীর নীচ দিয়ে হাওড়া ময়দানে পৌঁছবে ওই রেক। ওই পথে নদীখাতের সঙ্গে সামঞ্জস্য রেখে পূর্বমুখী সুড়ঙ্গে নদীখাতের চড়াই-উতরাই সামলে হাওড়া ময়দানে পৌঁছবে প্রথম রেকটি। একই ভাবে মাটির নীচে হাওড়া ময়দান স্টেশনে পাশের লাইনে দ্বিতীয় রেকটিকে নিয়ে যাওয়া হবে।

দু’টি রেক পৌঁছে গেলে হাওড়া থেকে এসপ্লানেডের মধ্যে ট্রেন চালানোর জন্য মহড়ার প্রস্তুতি শুরু হবে। মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র শুক্রবার বলেন, ‘‘রবিবার কোনও মহড়া হচ্ছে না। আমরা শুধুমাত্র নদীর নীচ দিয়ে রেক নিয়ে যাচ্ছি। প্রস্তুতি সম্পূর্ণ হলে হাওড়া ময়দান এবং এসপ্লানেডের মধ্যে মহড়া শুরু হবে।’’

তবে, বিপত্তির কারণে দীর্ঘ দু’বছর পরে নদীর নীচ দিয়ে পুরোদস্তুর ট্রেন নিয়ে যাওয়ার খবরে খানিক স্বস্তি মেট্রোর অন্দরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন