Christmas And New Year

বাড়তি বাস বড়দিন ও বর্ষশেষে, বাড়ছে মেট্রোর সময়ও 

বড়দিন, অর্থাৎ আগামী সোমবার সারা দিনে ১৯৪টি ট্রেন চলবে বলে জানিয়েছেন মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র। ওই দিন সকাল ৮টা ৫৫ মিনিটে মেট্রো পরিষেবা দমদম ও দক্ষিণেশ্বরের মধ্যে শুরু হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২৩ ০৬:০৩
Share:

—প্রতীকী চিত্র।

বড়দিন উপলক্ষে শহরের বিভিন্ন দ্রষ্টব্য স্থানমুখী যাত্রীদের জন্য বাস ও মেট্রোর বিশেষ পরিষেবা থাকছে। পার্ক স্ট্রিট, আলিপুর চিড়িয়াখানা ছাড়াও নিউ টাউনের ইকো পার্কে ভিড় হয় যথেষ্ট। তাই পার্ক স্ট্রিট এবং চিড়িয়াখানা সংলগ্ন রুটে নিয়মিত পরিষেবা বজায় রাখার পাশাপাশি ইকো পার্ক-কেন্দ্রিক রুটে বাসের সংখ্যা অনেকটাই বাড়িয়েছে রাজ্য পরিবহণ নিগম। আজ, শনিবার ছাড়াও আগামী ২৫ ডিসেম্বর, ৩১ ডিসেম্বর এবং ১ জানুয়ারি দুপুর সাড়ে ৩টে থেকে রাত সাড়ে ৮টার মধ্যে বিশেষ বাস পরিষেবা থাকছে ওই সব রুটে। ইকো পার্ক সংলগ্ন বন্দের মোড়, পেঁচার মোড় এবং চার নম্বর গেট লাগোয়া নবাবপুর সাবওয়ে ছুঁয়ে নির্দিষ্ট দিনগুলিতে ৯০টিরও বেশি বাস যাতায়াত করবে।

Advertisement

রবিবার ২৩৪টি ট্রেন চালাবেন মেট্রো কর্তৃপক্ষ। ওই দিন টেট পরীক্ষা থাকায় পরিষেবা সকাল ৯টার পরিবর্তে শুরু হবে সকাল ৬টা ৫০ মিনিটে। রাতে প্রান্তিক স্টেশন থেকে শেষ ট্রেনের সময় একই থাকছে।

বড়দিন, অর্থাৎ আগামী সোমবার সারা দিনে ১৯৪টি ট্রেন চলবে বলে জানিয়েছেন মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র। ওই দিন সকাল ৮টা ৫৫ মিনিটে মেট্রো পরিষেবা দমদম ও দক্ষিণেশ্বরের মধ্যে শুরু হবে। সারা দিনে আট মিনিটের ব্যবধানে ট্রেন চলবে। সকাল ৯টায় পরিষেবা শুরু হবে কবি সুভাষ এবং দক্ষিণেশ্বরের মধ্যে। উত্তরে রাতের অন্তিম ট্রেন দক্ষিণেশ্বর থেকে ১০টা ৫৮ মিনিটে ছাড়বে। কবি সুভাষ থেকে রাতের অন্তিম ট্রেন ছাড়বে ১১টায়।

Advertisement

২৫ ডিসেম্বর ইস্ট-ওয়েস্ট মেট্রোয় ২০ মিনিটের ব্যবধানে সারা দিনে ৯০টি ট্রেন চলবে। পরিষেবা মিলবে সকাল ৬টা ৫৫ থেকে রাত ১০টা পর্যন্ত। অন্তিম ট্রেন পাঁচ নম্বর সেক্টর থেকে ছাড়বে ৯টা ৪০ মিনিটে।

বড়দিনের ভিড় নিয়ন্ত্রণে রবীন্দ্র সদন, ময়দান, পার্ক স্ট্রিট, এসপ্লানেড ও দমদম স্টেশনে বিশেষ নিরাপত্তা থাকছে। পার্ক স্ট্রিট স্টেশনে এক জন আধিকারিকের নেতৃত্বে চার জনের বিশেষ দল ও অতিরিক্ত মহিলা আরপিএফ কর্মীরা থাকবেন। বাড়তি টিকিট কাউন্টার খোলা ছাড়াও অতিরিক্ত স্মার্ট কার্ড রাখা হচ্ছে। আপৎকালীন পরিস্থিতির জন্য কন্ট্রোল রুমে অতিরিক্ত কর্মীও রাখা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন