Kolkata Metro

মেট্রো রেলে টিকিট পরীক্ষা চালু হচ্ছে, জরিমানাও হবে, অবৈধ যাত্রী বাড়ছে দেখেই স্টেশনে চেকার

পুজোয় মেট্রোয় তুমুল ভিড় হয়। শহরে সহজে যাতায়াতের জন্য অনেকেরই প্রথম এবং শেষ পছন্দ মেট্রো। তবে সেই মেট্রোতেই কারও কারও মধ্যে টিকিট না-কেটে ফাঁকি দেওয়ার প্রবণতা লক্ষ করা যাচ্ছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৩ ২২:৩৮
Share:

অবৈধ যাত্রীর সংখ্যা বৃদ্ধিতে পদক্ষেপ মেট্রো কর্তৃপক্ষের। —ফাইল চিত্র।

পুজোর মুখে নতুন নিয়ম এনেছে কলকাতা মেট্রো। ট্রেনের ধাঁচে এ বার থেকে মেট্রোতেও টিকিট পরীক্ষা করা শুরু হয়েছে। অর্থাৎ, যাত্রীদের কাছে টিকিট বা টোকেন আছে কি না, কেউ টিকিট না-কেটে মেট্রোয় চড়ছেন কি না, তা দেখা হচ্ছে। পাশাপাশি, নির্দিষ্ট যন্ত্রে টোকেন জমা দিয়ে স্টেশন চত্বর ছাড়ছেন কি না যাত্রীরা, দেখা হচ্ছে তা-ও। নির্দিষ্ট আধিকারিকদের এই কাজে নিয়োগ করা হয়েছে।

Advertisement

পুজোয় মেট্রোয় তুমুল ভিড় হয়। শহর কলকাতার উত্তর থেকে দক্ষিণ মেট্রোতেই চষে বেড়ান সকলে। সহজে কম খরচে গন্তব্যে পৌঁছতে মেট্রোর জুড়ি মেলা ভার। আর সেই মেট্রোতেই অনেকের মধ্যে টিকিট না-কেটে ফাঁকি দেওয়ার প্রবণতা লক্ষ করা যাচ্ছে। অভিযোগ, অনেকেই টোকেন কাটছেন না। কেউ কেউ আবার টোকেন জমা না দিয়ে সেগুলি সঙ্গে নিয়ে বাড়ি চলে যাচ্ছেন। এর ফলে মেট্রো কর্তৃপক্ষ ক্ষতির সম্মুখীন হচ্ছেন।

টোকেন সংক্রান্ত এবং ক্ষতির পরিমাণে রাশ টানতেই মেট্রো স্টেশনে ট্রেনের ধাঁচে টিকিট পরীক্ষা করার নিয়ম চালু করা হচ্ছে। স্টেশনে স্টেশনে ট্রেনের মতোই ‘টোকেন চেকার’ থাকবেন। তাঁরা যে কোনও যাত্রীর কাছে টিকিট বা টোকেন দেখতে চাইতে পারেন। কেউ টোকেন ব্যবহার না করে তা নিয়ে চলে যাচ্ছেন কি না, তা-ও দেখবেন এই আধিকারিকেরা।

Advertisement

মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছেন, এ জন্য বিশেষ একটি দল গঠন করা হয়েছে। ইতিমধ্যে কাজও শুরু করে দিয়েছেন তাঁরা। বেশ কয়েক জনকে মেট্রোতে বিনা টিকিটে ধরা হয়েছে। ৮০ জনের কাছ থেকে জরিমানা বাবদ মোট ২০ হাজার টাকা নিয়েছেন কর্তৃপক্ষ। গত ২০ সেপ্টেম্বর থেকে এই নতুন নিয়ম চালু করা হয়েছে মেট্রোতে। মেট্রো যাত্রীদের উপযুক্ত ভাড়া দিয়ে টোকেন কিনে বা মেট্রোর কার্ড ব্যবহার করে যাতায়াতের অনুরোধ করা হয়েছে কর্তৃপক্ষের তরফে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন