mukul roy

কেন্দ্র নিরাপত্তা তুলল মুকুলের, দিল রাজ্য, ছিল ‘জেড’, হল ‘ওয়াই’

মুকুলকে ‘জেড’ ক্যাটেগরি নিরাপত্তা দেওয়া হয়েছিল। নিরাপত্তার দায়িত্বে ছিল সিআরপিএফ। বৃহস্পতিবার সকালেই সিআরপিএফ জওয়ানরা চলে যান।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২১ ১২:৪২
Share:

মুকুল রায় ফাইল চিত্র

তুলে নেওয়া হল মুকুল রায়ের কেন্দ্রীয় নিরাপত্তা। বিজেপিতে যোগ দেওয়ার পর মুকুলকে ‘জেড’ ক্যাটেগরি নিরাপত্তা দেওয়া হয়েছিল। তাঁর নিরাপত্তার দায়িত্বে ছিল সিআরপিএফ। বৃহস্পতিবার সকালেই তাঁর নিরাপত্তার দায়িত্বে থাকা সিআরপিএফ জওয়ানরা ফিরে যান। প্রায় ৪ বছর বিজেপিতে থাকার পর কয়েক দিন আগে তৃণমূলে ফিরেছেন কৃষ্ণনগর উত্তরের বিধায়ক। ঘাসফুল শিবিরে ফিরেই কেন্দ্রীয় নিরাপত্তা তুলে নিতে বলে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকে চিঠি দিয়েছিলেন মুকুল। স্বরাষ্ট্র মন্ত্রকের অনুমোদন মেলার পর বৃহস্পতিবার সেই নিরাপত্তা তুলে নেওয়া হল। তৃণমূলে যোগ দেওয়ার পরই মুকুলের নিরাপত্তার দায়িত্ব নিয়ে নেয় রাজ্য পুলিশ। মুকুলকে ‘ওয়াই’ ক্যাটেগরি নিরাপত্তা দেওয়া হচ্ছে রাজ্যের তরফে।

Advertisement

বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দিয়েছেন মুকুলের ছেলে শুভ্রাংশু রায়ও। তিনি ‘এক্স’ ক্যাটেগরির কেন্দ্রীয় নিরাপত্তা পেতেন। ইতিমধ্যেই সেই নিরাপত্তা সরিয়ে দেওয়া হয়েছে। রাজ্য সরকারের পক্ষ থেকে তাঁকেও বিশেষ নিরাপত্তা দেওয়া হচ্ছে।

মুকুল রায় তৃণমূলে ফিরে যাওয়ার পর তাঁর ঘনিষ্ঠরা দাবি করেছিলেন, তিনি ‘নৈতিক কারণে’ বিজেপি-র টিকিটে জেতা কৃষ্ণনগর উত্তরের বিধায়ক পদ ছেড়ে দেবেন। তাঁর বিধায়কপদ থেকে ইস্তফা দেওয়ার সম্ভাবনার কথা সে দিনই লিখেছিল আনন্দবাজার ডিজিটাল। তবে তৃণমূলে যোগ দেওয়ার পর শীর্ষ নেতৃত্বের নির্দেশে সেই সিদ্ধান্ত বদলেছে। যত ক্ষণ না শীর্ষ নেতৃত্ব নির্দেশ দিচ্ছেন, তত ক্ষণ মুকুল বিধায়কই থাকছেন বলে জানা গিয়েছে। তার সম্ভাব্য কারণ হিসেবে বলা হচ্ছে, নতুন বিধানসভার যে সব কমিটি গঠিত হবে, তার মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ পিএসি (পাবলিক অ্যাকাউন্টস কমিটি)-র চেয়ারম্যান করা হতে পারে মুকুলকে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন