dumdum

South Dumdum: খরচ কমাতে দক্ষিণ দমদমে বসছে এলইডি আলো

গোটা দক্ষিণ দমদম পুর এলাকা জুড়ে শুরু হয়েছে এলইডি আলো বসানোর কাজ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২১ ০৬:০৫
Share:

গোটা দক্ষিণ দমদম পুর এলাকা জুড়ে শুরু হয়েছে এলইডি আলো বসানোর কাজ।

গোটা দক্ষিণ দমদম পুর এলাকা জুড়ে শুরু হয়েছে এলইডি আলো বসানোর কাজ। পুর কর্তৃপক্ষের আশা, এর ফলে সার্বিক ভাবে বিদ্যুৎ খরচে সাশ্রয় হওয়ার পাশাপাশি কমবে দূষণও। সূত্রের খবর, গ্রিন সিটি মিশন প্রকল্পের আওতায় এলইডি আলো বসানোর কাজ হাতে নিয়েছে পুর প্রশাসন। তারা নিজস্ব তহবিল থেকেই এর ব্যয়ভার বহন করছে। পাশাপাশি, অনুদানের জন্য প্রস্তাব পাঠানো হয়েছে রাজ্য সরকারের কাছে।

Advertisement

স্থানীয় বাসিন্দাদের একাংশের অভিযোগ ছিল, সোডিয়াম ভেপার কিংবা সাবেক আলো থাকলেও তা পর্যাপ্ত নয়। বিশেষত, ওয়ার্ড এলাকার গলিপথগুলি অনেক
সময়েই অন্ধকারে ডুবে থাকে। তাই গুরুত্বপূর্ণ মূল রাস্তাগুলির পাশাপাশি ভিতরের রাস্তাগুলির ক্ষেত্রেও
এলইডি আলো ব্যবহারের প্রয়োজন রয়েছে।

দক্ষিণ দমদম পুরসভার প্রশাসকমণ্ডলীর সদস্য বাপি মিত্র জানান, পুরনো ব্যবস্থায় বিদ্যুৎ-খরচ বাবদ বিল আসত ১ কোটি ২০ লক্ষ টাকারও বেশি। এলইডি আলো লাগালে সেই খরচ অনেকটাই কমে যাবে। রাজ্য সরকারের কাছে অনুদানের জন্য প্রস্তাব জমা দেওয়া হয়েছে। তা অনুমোদিত হলে আরও দ্রুত কাজ শেষ করা যাবে বলে তাঁরা আশাবাদী।

Advertisement

ঘটনাচক্রে, চলতি বছরে এই পুর এলাকায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে দু’টি পরিবারে দু’জনের মৃত্যু হয়েছিল। সেই ঘটনা থেকে শিক্ষা নিয়ে পুরসভা সিদ্ধান্ত নেয়, প্রতিটি বাতিস্তম্ভে যাতে ঢাকনা থাকে তা নিশ্চিত করা হবে। এমন জায়গায় সেই ঢাকনা লাগানো হবে, যাতে সেটি সহজে কারও হাতের নাগালে না আসে। সেই কাজও চলছে বলে পুরসভা সূত্রের খবর।

দক্ষিণ দমদম পুরসভার মুখ্য প্রশাসক জানান, পরিকাঠামো উন্নয়নের কাজ চলছে। সেই সূত্রে এলইডি আলো লাগানোর এই সিদ্ধান্ত। এর ফলে এলাকা আলোকিত করার পাশাপাশি খরচও নিয়ন্ত্রণ করা সম্ভব হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন