Kolkata Traffic Advisory

বড়দিনে পার্ক স্ট্রিটে যেতে চান? কোন রাস্তায় কত ক্ষণ ট্র্যাফিক নিয়ন্ত্রণ, জানিয়ে দিলেন পুলিশ কমিশনার

বড়দিনে পার্ক স্ট্রিট এবং ময়দান এলাকায় ভিড়ের কথা মাথায় রেখে এবং ট্র্যাফিক পরিস্থিতি স্বাভাবিক রাখতে একাধিক পরিকল্পনার কথা জানাল কলকাতা পুলিশ।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২৩ ১৪:০৫
Share:

বড়দিনে রঙিন পার্ক স্ট্রিট এলাকা। ছবি: আনন্দবাজার আর্কাইভ।

বড়দিনের উৎসবে শামিল হতে প্রতি বছরই পার্ক স্ট্রিট এবং সংলগ্ন এলাকায় ভিড় জমান বহু মানুষ। এই বছরও সেই দৃশ্যের পুনরাবৃত্তি হওয়ার কথা। সে কথা মাথায় রেখেই বড়দিনের আগে থেকে কলকাতার গুরুত্বপূর্ণ রাস্তায় ট্র্যাফিক নিয়ন্ত্রণে উদ্যোগী হল কলকাতা পুলিশ।

Advertisement

বৃহস্পতিবার কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েলের তরফে একটি প্রেস বিবৃতি প্রকাশিত হয়। সেখানে জানানো হয়েছে, আগামী রবিবার (২৪ ডিসেম্বর) বিকেল ৪টে থেকে সোমবার (২৫ ডিসেম্বর) ভোর ৪টে পর্যন্ত পার্ক স্ট্রিট এবং ময়দানমুখী রাস্তায় মালবাহী গাড়ি চলাচল নিয়ন্ত্রণ করা হবে। এই নিয়ন্ত্রণবিধি ফের কার্যকর করা হবে সোমবার বিকেল ৪টেয়। তবে তা কত ক্ষণ ধরে চলবে, তা ঠিক করবেন ট্র্যাফিক পুলিশের ডেপুটি কমিশনার।

পুলিশ জানিয়েছে, মূলত এজেসি বোস রোড ধরে উত্তর দিকে যাওয়া, স্ট্র্যান্ড রোড ধরে পূর্ব দিকে যাওয়া, ধর্মতলা পেরিয়ে দক্ষিণ দিকে যাওয়া গাড়িগুলিকে নিয়ন্ত্রণ করা হবে। প্রয়োজনে সেগুলিকে বিকল্প কোনও রাস্তা দিয়ে ঘুরিয়ে দেওয়া হতে পারে। রবিবার যে কোনও সময়ে ক্যাথিড্রাল রোডে গাড়ি চলাচল বন্ধ করে দিতে পারে পুলিশ। আবার সোমবার যেমন কেবল পূর্বমুখী গা়ড়িগুলিকেই হো-চি-মিন সরণি ধরে যাওয়ার অনুমতি দেওয়া হবে। বিশেষ পরিস্থিতিতে ওই দিন যান নিয়ন্ত্রণ করা হতে পারে শেক্সপিয়র সরণি, ক্যামাক স্ট্রিট, কিড স্ট্রিট এবং ফ্রি স্কুল স্ট্রিটে।

Advertisement

তা ছাড়াও ওই দু’দিনের জন্য ভারতীয় জাদুঘর, ভিক্টোরিয়া মেমোরিয়াল, তারামণ্ডল, আলিপুর চিড়িয়াখানা, পরেশনাথ মন্দির, কালীঘাট মন্দির, নিউ মার্কেট অঞ্চলে গাড়ি রাখার অনুমতি না-ও দিতে পারে ট্র্যাফিক পুলিশ। এই স্থানগুলিকে ঘিরে ভিড় বাড়তে পারে, এমন আশঙ্কা করেই এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন