নিউ টাউনে তীব্র যানজট

সকাল সাড়ে ন’টা। সল্টলেক থেকে রাজারহাট অ্যাক্সিস মলের কাছে উড়ালপুল থেকে নেমে গাড়ি আর এগোয় না। সিগন্যালের জন্য এতক্ষণ আটকে থাকার কথা নয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৭ মার্চ ২০১৭ ০৩:০১
Share:

অবরুদ্ধ: পথ বন্ধ করে তৈরি হচ্ছে ‘কলকাতা গেট’। তাই যানজটের এই চেহারা নিউ টাউনে। সোমবার। ছবি: শৌভিক দে

সকাল সাড়ে ন’টা। সল্টলেক থেকে রাজারহাট অ্যাক্সিস মলের কাছে উড়ালপুল থেকে নেমে গাড়ি আর এগোয় না। সিগন্যালের জন্য এতক্ষণ আটকে থাকার কথা নয়। দীর্ঘক্ষণ আটকে থাকার পর বোঝা গেল রবীন্দ্র তীর্থর কাছে মেজর আর্টারিয়াল রোড বন্ধ করে দেওয়া হয়েছে। গাড়ি ঘুরিয়ে দেওয়া হচ্ছে বাঁ দিকে সরু গলিতে। বিমানবন্দরগামী অসংখ্য গাড়ি, স্কুল বাস ও প্রচুর বাস ও অন্যান্য গাড়ি দীর্ঘ সময় দাঁড়িয়ে।

Advertisement

মোড়ের কিছুটা আগে ‘স্টপ’ সাইন দিয়ে গাড়ি ঘোরানোর নির্দেশ দেওয়া রয়েছে। পুলিশ বলছে, নারকেলবাগানে রাস্তার উপরে হিডকো ‘কলকাতা গেট’ তৈরি করছে। সেই কারণেই বন্ধ রয়েছে পথ।

সূত্রের খবর, আগামী মাসখানেক ওই প্রধান রাস্তা এই ভাবেই বন্ধ রেখে কাজ করতে হবে। চলতি সপ্তাহের শুক্রবার থেকে শুরু হবে আইসিএসই পরীক্ষা শুরু হচ্ছে। ওই এলাকায় একাধিক আইসিএসই স্কুল রয়েছে। ফলে ওই রাস্তা ধরে কী ভাবে সময়ে পরীক্ষাকেন্দ্রে পৌঁছনো সম্ভব হবে, তাই নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন অভিভাবকেরা। প্রধান ওই রাস্তাটির বিকল্প কোনও রাস্তা না থাকায় নিউ টাউনের ভিতরের রাস্তাগুলি দিয়ে অনেক ঘুরে যেতে হবে।

Advertisement

বৃত্তাকার ভাবে নারকেলবাগান মোড়ের আধ কিলোমিটার ব্যাসার্ধ জুড়ে যান চলাচল জন্য বন্ধ রাখার ফলেই হয়েছে ওই বিপুল যানজট। পুলিশের অবশ্য দাবি, হিডকোর তরফে বিজ্ঞাপন দেওয়া হয়েছিল। তা ছাড়া পুলিশ কমিশনারের ফেসবুক পেজেও রাস্তায় যান চলাচল নিয়ন্ত্রণ করার তথ্য দেওয়া হয়েছিল। যদিও হিডকোর তরফে কোনও প্রতিক্রিয়া মেলেনি। সংস্থার চেয়ারম্যান দেবাশিস সেনকে ফোন করা হলেও জবাব মেলেনি। এসএমএস পাঠানো হলেও মেলেনি সাড়া। তবে নিত্যযাত্রীদের অভিযোগ, যে ধরনের বিজ্ঞাপনের কথা বলা হচ্ছে তা সাধারণত কম লোকেরই চোখে পড়ে। গণমাধ্যমে জানালে অনেক বেশি পরিমাণ মানুষ জানতে পারতেন।

তীব্র যানজটে এ দিন হয়রানি হয় বিভিন্ন উড়ান ধরতে যাওয়া যাত্রীদের। অফিস যাত্রীদের পাশাপাশি দুর্ভোগ হয় বিভিন্ন স্কুলের পড়ুয়াদের। পুলিশের অবশ্য দাবি, একাধিক জায়াগায় জায়গায় পথনির্দেশিকা যেমন দেওয়া হয়েছে, তেমনই ট্র্যাফিক পুলিশও মোতায়েন করা হয়েছে। ওই রাস্তা ধরে গাড়ি চালাচ্ছিলেন সল্টলেকের বাসিন্দা অনিতা গোস্বামী। তিনি বলেন, ‘‘আজ সকালে দেখি, তীব্র যানজট। গাড়ি ঘুরিয়ে দেওয়া হয়েছে। নিউ টাউনের মধ্যেই মাত্র কয়েক কিলোমিটার যেতে প্রায় দেড় ঘণ্টা সময় লাগল।’’

ওই পথ ধরেই এলাকার একটি ক্যানসার হাসপাতালে যান বহু রোগী। এ দিন সেই রোগীদের একাংশও দুর্ভোগে পড়েন বলে অভিযোগ। তবে সবচেয়ে বেশি সমস্যায় পড়েন আইটি কর্মীরা। আইটি কর্মী, মধ্যমগ্রামের বাসিন্দা শিবশঙ্কর ঘোষাল এ দিন বলেন, ‘‘আজ যানজট দেখে খোঁজ নিয়ে জানতে পারলাম রাস্তা ঘোরানো হয়েছে। অফিস পৌঁছতে অনেক দেরি হয়ে গিয়েছে।’’

বিধাননগর পুলিশের এক শীর্ষ কর্তা জানান, নির্মাণ কাজের জন্য রাস্তা বন্ধ করা হয়নি। যান চলাচল নিয়ন্ত্রণ করতে অন্য রাস্তা দিয়ে ঘুরিয়ে দেওয়া হয়েছে। প্রথম দিনে তাই কিছুটা সমস্যা হয়েছে। সেই কারণে অতিরিক্ত ট্র্যাফিক পুলিশ মোতায়েন করা হয়েছে। আগামী দিনে এই সমস্যা কমে যাবে বলেই পুলিশ কর্তাদের দাবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন