Tram library

শহর-ভ্রমণে বই পড়ার সুখ ‘ট্রাম লাইব্রেরি’তে

এ বার এসপ্ল্যানেড থেকে শ্যামবাজার রুটেও চালু হচ্ছে ট্রাম। ওই লাইব্রেরির জন্য অতিরিক্ত কড়ি খরচ করতে হবে না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২০ ২০:০৩
Share:

পথে নামছে ‘ট্রাম লাইব্রেরি’। নিজস্ব চিত্র।

পাতা উল্টে বই পড়ার অভ্যাস ডিজিটাল যুগে ফ্যাকাসে হয়েছে কি? এ নিয়ে বিতর্ক থাকতেই পারে। আর সেই তর্ককে উসকে দিয়ে যাঁরা বই পড়তে ভালবাসেন, তাঁদের জন্য এ বার পথে নামছে ‘ট্রাম লাইব্রেরি’। সৌজন্যে রাজ্য পরিবহণ নিগম। এসপ্ল্যানেড থেকে কলেজ স্ট্রিট হয়ে শ্যামবাজার রুটে চলবে এই বিশেষ ট্রাম। থাকবে হরেক রকমের বই। থাকছে ওয়াই-ফাইয়ের সুবিধাও। হাতের কাছে নানা ধরনের বই তো পাওয়া যাবেই, ই-বুক পড়ার সুবিধাও মিলবে সুসজ্জিত এই ট্রামে।

Advertisement

এসপ্ল্যানেড থেকে শ্যামবাজারের মধ্যে যেমন কলেজ স্ট্রিট পড়ছে, তেমনই এই রুটে রয়েছে বহু স্কুল ও কলেজ। তাই পড়ুয়াদের কথা মাথায় রেখেই বই নির্বাচন করা হয়েছে। থাকবে আইপিএস, আইএএস, ডব্লিউবিসিএস-এর মতো প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য প্রস্তুতি-বইও। রাজ্য পরিবহণ নিগমের ম্যানেজিং ডিরেক্টর রাজেনবীর সিংহ কপূর বুধবার বলেন, “নানা ধরনের বই থাকবে ওই লাইব্রেরিতে। ট্রাম চড়ার পাশাপাশি যাত্রীরা বইও পড়তে পারবেন।”

নানা ধরনের বই থাকবে ট্রাম লাইব্রেরিতে। নিজস্ব চিত্র।

Advertisement

আমপান ঘূর্ণিঝড়ের তাণ্ডবের পর ট্রাম পরিষেবা সাময়িক সময়ের জন্য বন্ধ ছিল মহানগরীতে। ধীরে ধীরে আবার সেই পরিষেবা স্বাভাবিক হচ্ছে। ইতিমধ্যে টালিগঞ্জ থেকে বালিগঞ্জ, রাজাবাজার থেকে হাওড়া ব্রিজ, গড়িয়াহাট থেকে এসপ্ল্যানেড এবং হাওড়া থেকে শ্যামবাজার রুটে ট্রাম চলছে। এ বার এসপ্ল্যানেড থেকে শ্যামবাজার রুটেও চালু হচ্ছে ট্রাম। ওই লাইব্রেরির জন্য অতিরিক্ত কড়ি খরচ করতে হবে না। এসি ট্রামের ভাড়াতেই বইপাড়ার মধ্য দিয়ে সফর করা যাবে, ‘লাইব্রেরি’তে বসে। শুধু বই পড়াই নয়, ট্রাম লাইব্রেরিতে বই প্রকাশ থেকে শুরু করে নানা ধরনের অনুষ্ঠানের ব্যবস্থাও করা হবে বলে জানা গিয়েছে রাজ্য পরিবহণ নিগম সূত্রে।

আরও পড়ুন: সুটকেসে জ্যান্ত অভিনেত্রী জলে ভেসে গেলেন, ধারাবাহিকের দৃশ্য নিয়ে শোরগোল

আরও পড়ুন: এ বার এনসিবি-র তলব দীপিকাকে, ডাকা হল সারা-শ্রদ্ধা-রাকুলকেও​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন