হকার উচ্ছেদ ঘিরে অশান্তি

মঙ্গলবার রাতে সল্টলেকের ওই এলাকায় ফের হকারদের সরিয়ে দেওয়ার অভিযান শুরু করতে যায় বিধাননগর পুরসভা। একই সঙ্গে ফুটপাথের উপরে থাকা কিছু ‘স্থায়ী’ দোকানও ভাঙা হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০১৭ ০১:২৫
Share:

বুলডোজার দিয়ে ভাঙা হচ্ছে দোকান। মঙ্গলবার রাতে। —নিজস্ব চিত্র।

হকার উচ্ছেদ করতে যাওয়ায় তীব্র উত্তেজনা ছড়াল সল্টলেকের করুণাময়ী মোড়ে।

Advertisement

মঙ্গলবার রাতে সল্টলেকের ওই এলাকায় ফের হকারদের সরিয়ে দেওয়ার অভিযান শুরু করতে যায় বিধাননগর পুরসভা। একই সঙ্গে ফুটপাথের উপরে থাকা কিছু ‘স্থায়ী’ দোকানও ভাঙা হয়। হকারদের বাধা ও বিক্ষোভে পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। রাত সাড়ে ন’টা নাগাদ পুলিশের বিশাল বাহিনী ঘটনাস্থলে যায়। পরিস্থিতি সামাল দিতে পুরসভার আধিকারিকেরাও চলে আসেন।

বিক্ষোভকারী হকারদের প্রশ্ন, পুরসভাকে কর দিয়ে দীর্ঘদিন ধরে তাঁরা ওই এলাকায় দোকান চালাচ্ছেন। তার পরেও কেন তাদের দোকান ভেঙে দেওয়া হবে?

Advertisement

প্রশাসনের দাবি, ওই দোকানগুলি ফুটপাথ দখল করে ছিল। পুরসভার এক কর্তা জানান, বেআইনি দোকান যে ভাঙা হবে, তা দোকানিদের আগেই জানানো হয়েছে। দোকান সরিয়ে নিতেও বহু বার বলা হয়েছে তাঁদের। তার পরেও কোনও কাজ হয়নি। তাই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সৌন্দর্যায়নের জন্যই দোকান সরানো হচ্ছে। কী ভাবে পুনর্বাসন হবে, সে নিয়ে পুরসভা পরিকল্পনা করছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন