শহরে দু’টি ট্যাক্সি অ্যাপ

বুধবার রাজ্যের পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী ‘যাত্রিক’ অ্যাপটি উদ্বোধন করে জানান, রাজ্যের তিনটি পরিবহণ নিগমের উদ্যোগে বাসে এবং ট্রামে বিভিন্ন পুজো মণ্ডপ ঘুরিয়ে দেখানো হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০১৭ ০২:০৬
Share:

প্রতীকী ছবি।

পুজোর আগে হলুদ এবং নীল-সাদা ট্যাক্সির অ্যাপ চালু হল কলকাতায়। একটি বেঙ্গল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (বিসিসিআই)-এর উদ্যোগে। সেই অ্যাপটির নাম ‘যাত্রিক’। অন্য অ্যাপটি বেসরকারি উদ্যোগে, নাম ‘টাইগার’।

Advertisement

‘যাত্রিক’ অ্যাপ নিয়ে বিসিসিআই-এর চেয়ারম্যান এবং বন্ধন ব্যাঙ্কের কর্ণধার চন্দ্রশেখর ঘোষ বলেন, ‘‘ট্যাক্সির সঙ্গে যাত্রীদের একটা দূরত্ব রয়েছে। এই অ্যাপের মাধ্যমে তা অনেকটাই কমবে। অন্য দিকে ‘টাইগার’ অ্যাপ-এর কর্ণধার দীপাঞ্জন পুরকায়স্থ বলেন, ‘‘কলকাতায় অ্যাপ-ট্যাক্সির পাইলট প্রকল্প শুরু করেছিলাম কয়েক মাস আগে। সফল হয়ে এ বার পুরোদস্তুর অ্যাপের মাধ্যমে হলুদ এবং নীল-সাদা ট্যাক্সি যাতে যাত্রী পেতে পারেন, তার ব্যবস্থা করা হচ্ছে। সবচেয়ে বড় কথা, এখানে অতিরিক্ত ভাড়া যাত্রীদের দিতে হবে না।’’

বুধবার রাজ্যের পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী ‘যাত্রিক’ অ্যাপটি উদ্বোধন করে জানান, রাজ্যের তিনটি পরিবহণ নিগমের উদ্যোগে বাসে এবং ট্রামে বিভিন্ন পুজো মণ্ডপ ঘুরিয়ে দেখানো হবে। এ ছাড়াও গঙ্গাবক্ষে লঞ্চে দেখা যাবে প্রতিমা নিরঞ্জন। পাশাপাশি একটি টিকিটেই সারা দিন ধরে কলকাতায় বিভিন্ন সরকারি বাসে ঘুরে মণ্ডপ দর্শন করা যাবে।

Advertisement

রাজ্যের পরিবহণ সচিব আলাপন বন্দ্যোপাধ্যায় জানান, ওলা, উব্‌র চালক ও মালিকদের জন্য বিশেষ সুযোগ নিয়ে এসেছে। ৩১ অক্টোবরের মধ্যে যে সব গাড়ি উব্‌র-এ নথিভুক্ত হবে তাদের ছ’মাস পর্যন্ত মাসিক ৫০ হাজার টাকা নিশ্চিত করা হবে। এ ছাড়াও ওলা এবং উব্‌র গাড়ির কিস্তি কয়েক মাসে কিস্তি মেটানোর মতো আকর্ষণীয় সুযোগ দিচ্ছে মালিকদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন