রাজপথে ফের বিষের বিকিকিনি

ক’দিন আগেই অভিযান চালিয়েছিল কলকাতা পুরসভা। এই গরমে পেটের রোগ আর জন্ডিস যে ভাবে ছড়াচ্ছে, তা রুখতে ফুটপাথ থেকে তারা বাজেয়াপ্ত করেছিল কাটা ফল। পুরসভা অভিযান চালিয়ে দেখে, ফুটপাথে বিক্রি হওয়া ঠান্ডা জলে যে বরফ মেশানো হয়, তা খাওয়ার যোগ্য নয়।

Advertisement
শেষ আপডেট: ০৫ মে ২০১৭ ০১:৩৩
Share:

ছবি: দেশকল্যাণ চৌধুরী

ক’দিন আগেই অভিযান চালিয়েছিল কলকাতা পুরসভা। এই গরমে পেটের রোগ আর জন্ডিস যে ভাবে ছড়াচ্ছে, তা রুখতে ফুটপাথ থেকে তারা বাজেয়াপ্ত করেছিল কাটা ফল। পুরসভা অভিযান চালিয়ে দেখে, ফুটপাথে বিক্রি হওয়া ঠান্ডা জলে যে বরফ মেশানো হয়, তা খাওয়ার যোগ্য নয়। ওই বরফ শিল্পে বা মাছের আড়তে ব্যবহার করা হয়। খাওয়ার জল ঠান্ডা করতে যে বরফ ব্যবহার করা হয়, তা আইস কিউব (ডান দিকের গ্লাসে যা দেখানো রয়েছে)। ওই আইস কিউব ছাড়া খাবার জলে অন্য কোনও বরফ ব্যবহার করা যাবে না বলেও জানিয়ে দেয় পুরসভা। অভিযানের পরে ১৫ দিনও কাটেনি। খাস পুর ভবনের সামনেই দেখা গেল, বিক্রি হচ্ছে কাটা ফল (উপরে)। বিবাদী বাগে জল ঠান্ডা করার জন্য যে বরফ ভাঙা হচ্ছে, তা-ও সেই বরফের চাঙড়, যা নিষিদ্ধ ঘোষণা করেছে পুরসভা (বাঁ দিকে)। পুরসভার বক্তব্য, তারা মাঝে মাঝে অভিযান চালায়। কিন্তু মানুষ যদি সচেতন না হয়, প্রতিবাদ না করে, তা হলে ওই অভিযানের উদ্দেশ্যটাই নষ্ট হয়ে যায়। ১০ মে থেকে ফের পুরোদমে কাটা ফল ও নিষিদ্ধ বরফের বিরুদ্ধে অভিযান শুরু করবে পুরসভা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন