Uttam Kumar

পরিচালক-মহানায়ককে একই সূত্রে বাঁধতে চলেছে উত্তম কুমার মেমোরিয়াল কালচারাল কমিটি

আগামী ৩ সেপ্টেম্বর কলকাতার পৌর সংস্থার উত্তম মঞ্চে বিকেল ৪:৩০ মিনিট থেকে মহানায়ককে ঘিরে উঠে আসবে অজানা কিছু কথা।

Advertisement
কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২২ ১১:৪১
Share:

'উত্তম স্মরণ সন্ধ্যা'

৯৬তম জন্মবার্ষিকী উপলক্ষে একটু অন্য ভাবে দেখা যাক উত্তমকুমারকে। অরুণকুমার চট্টোপাধ্যায় থেকে উত্তম কুমার হয়ে ওঠার ভূমিকায় ওতপ্রোত ভাবে জড়িত সত্যজিৎ রায়। উত্তম কুমার সম্বন্ধে সত্যজিৎ রায় বলেছিলেন, “উত্তম কুমারের মত কেউ নেই এবং আগামী দিনে তৈরি হবেও না। শুধুমাত্র বাংলাই নয়, ভারতীয় চলচ্চিত্র জগতেও তিনি তুলনাহীন।”

Advertisement

২০২২ জুড়ে সত্যজিৎ রায়ের ১০১তম জন্মদিবস যেমন পালন করা হচ্ছে একই সঙ্গে উদ্‌যাপিত হতে চলেছে উত্তম কুমারের ৯৬তম জন্মদিবস। সেই উপলক্ষে পরিচালক-মহানায়ককে একই সূত্রে বাঁধতে চলেছে উত্তম কুমার মেমোরিয়াল কালচারাল কমিটি। আগামী ৩ সেপ্টেম্বর কলকাতার পৌর সংস্থার উত্তম মঞ্চে বিকেল ৪:৩০ মিনিট থেকে মহানায়ককে ঘিরে উঠে আসবে অজানা কিছু কথা। অনুষ্ঠানের মূল ভাবনা ‘নায়ক থেকে মহানায়ক’। যেখানে দর্শকের সামনে তুলে ধরা হবে পরিচালক সত্যজিৎ রায়ের পরিচালনায় মহানায়ক অভিনীত ছায়াছবি নায়ক থেকে ওগো বধূ সুন্দরীর কিছু বিশেষ মুহূর্ত। পাশাপাশি থাকবেন বিশিষ্ট শিল্পীরাও। গানের সুরে শ্রদ্ধাজ্ঞাপন করবেন সৈকত মিত্র, শ্রীরাধা বন্দ্যোপাধ্যায়, কল্যাণ সেন বরাট, অঙ্কিতা ভট্টাচার্য, গৌরব সরকার, মাধুরী দে, দেবারতি দাশগুপ্ত, অরিত্র দাশগুপ্ত, রতেন্দ্র ভাদুড়ি প্রমুখ শিল্পীরা। নৃত্যের তালে তালে থাকবে কলকাতার বিশিষ্ট ছ’টি নৃত্যদল। নৃত্য পরিচালনায় থাকবেন কোহিনুর সেন বরাট, উর্মিলা ভৌমিক, অর্ণব বন্দ্যোপাধ্যায়, দ্রাবিন চট্টোপাধ্যায়-সহ বিশিষ্ট নৃত্য পরিচালকরা। প্রায় ১০০ জন নৃত্যশিল্পী তাঁদের আঙ্গিকে স্মরণ করবেন মহানায়ককে।

সাক্ষী থাকুন উত্তম স্মরণ সন্ধ্যার। ডোনার পাসের জন্য ফোন করুন ৮৭৭৭৭৮৬৯৬১/ ৯০০৭১৪১৭০৬। অথবা হোয়াটস আ্যাপ করুন এই নম্বরে — ৭৯৮০৩০৮৫২৭

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন