পায়ে পায়ে হেরিটেজ দর্শন

‘বিশ্ব হেরিটেজ সপ্তাহ’ উপলক্ষে এমনই এক হেরিটেজ-যাত্রার আয়োজন করতে চলেছে রাজ্য হেরিটেজ কমিশন। কমিশনের তরফে আয়োজিত ওই ‘হেরিটেজ-ওয়াক’-এ আগামী শুক্রবার শহরের বিশিষ্ট ব্যক্তিদের পাশাপাশি সাধারণ মানুষেরাও উপস্থিত থাকবেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০১৮ ০০:৩৪
Share:

শহরের ঐতিহ্যশালী বাড়ি ও এলাকা ঘুরে দেখা।

Advertisement

‘বিশ্ব হেরিটেজ সপ্তাহ’ উপলক্ষে এমনই এক হেরিটেজ-যাত্রার আয়োজন করতে চলেছে রাজ্য হেরিটেজ কমিশন। কমিশনের তরফে আয়োজিত ওই ‘হেরিটেজ-ওয়াক’-এ আগামী শুক্রবার শহরের বিশিষ্ট ব্যক্তিদের পাশাপাশি সাধারণ মানুষেরাও উপস্থিত থাকবেন। প্রসঙ্গত, আজ, সোমবার থেকে আগামী রবিবার পর্যন্ত হল ‘বিশ্ব হেরিটেজ সপ্তাহ’।

কমিশন সূত্রের খবর, সে দিন জোড়াসাঁকো ঠাকুরবাড়ি থেকে শুরু হবে পদযাত্রা। প্রসঙ্গত, গত বছরেও ডালহৌসি স্কোয়ারে ওই পদযাত্রার আয়োজন করেছিল কমিশন। কিন্তু এ বার চিৎপুর-সহ উত্তর কলকাতাকে বেছে নেওয়া হয়েছে পদযাত্রার জন্য। রাজ্য হেরিটেজ কমিশনের চেয়ারম্যান শুভাপ্রসন্ন বলেন, ‘‘ওই এলাকায় বহু ঐতিহ্যশালী বাড়ি রয়েছে। সেগুলি সকলে মিলে ঘুরে দেখব। জোড়াসাঁকো ঠাকুরবাড়ি থেকে শুরু করে আবার পদযাত্রা ওখানেই ফিরে আসবে।’ সে দিন যে-যে জায়গায় যাওয়া হবে, সেখানকার ঐতিহ্যের বর্ণনাও দেওয়া হবে। কলকাতার উপরে গবেষণা করা একটি বিশেষ দল স্থানগুলি সম্পর্কে সকলকে জানাবেন বলে জানাচ্ছেন চেয়ারম্যান।

Advertisement

কমিশন সূত্রের খবর, কোথায়-কোথায় সে দিন ঘোরা হবে, সে সম্পর্কে রুটম্যাপও ছাপানো হয়েছে। দ্রষ্টব্য স্থানগুলি সম্পর্কে তথ্যও উল্লেখ করা হয়েছে। সেগুলি পদযাত্রায় অংশগ্রহণকারীদের দেওয়া হবে।

প্রসঙ্গত, শহরে হেরিটেজ সংরক্ষণের কাজ সাধারণত কলকাতা পুরসভার হেরিটেজ কমিটিই করে থাকে। কিন্তু সাম্প্রতিক সময়ে হেরিটেজের গ্রেডেশন নিয়ে একাধিক বিতর্ক হওয়ায় হেরিটেজ বিশেষজ্ঞদের একাংশ প্রশ্ন তুলেছিলেন, কেন কমিশন এ ব্যাপারে হস্তক্ষেপ করবে না! কমিশনের ভিতরেও এ বিষয়ে আলোচনা হয়েছে বলে সূত্রের খবর। কমিশনের এক আধিকারিকের কথায়, ‘‘শহরের কয়েকটি বাড়ি হেরিটেজ ঘোষণার জন্য আবেদন জমা পড়েছে। দেখা যাক কী হয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন