West Bengal News

ঢুকছে উত্তরের হাওয়া, তাপমাত্রা কমবে এ বার

নভেম্বরের প্রথম সপ্তাহে গড় তাপমাত্রা ২০ থেকে ২৩ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ঘোরাফেরা করছে। কয়েকদিন আবহাওয়া এমনটাই থাকবে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০১৮ ২০:১৯
Share:

রাজ্যের আকাশ থেকে সরছে নিম্নচাপ অক্ষরেখা। ধীরে ধীরে ঢুকছে উত্তরের হিমেল হাওয়া। তার জেরেই রাজ্য জুড়ে তাপমাত্রা অনেকটা কমবে।

Advertisement

নভেম্বরের প্রথম সপ্তাহে গড় তাপমাত্রা ২০ থেকে ২৩ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ঘোরাফেরা করছে। কয়েকদিন আবহাওয়া এমনটাই থাকবে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

তবে, ফের তাপমাত্রা বাড়তে পারে। তার কারণ, নতুন একটি নিম্নচাপ চোখ রাঙাচ্ছে দক্ষিণ চিন সাগর এবং তাইল্যান্ড উপকূলে। ওই নিম্নচাপটি রাজ্যের সীমানার দিকে সরে এলে উত্তরের হিমেল হাওয়া ফের বাধার মুখে পড়তে পারে। ফলে শীত আরও পিছিয়ে যাওয়ার সম্ভাবনা তো রয়েইছে, সঙ্গে বৃষ্টিও হতে পারে। তবে আদৌ ওই নিম্নচাপ ভেল্কি দেখাবে কি না, তা এখনই নিশ্চিত করে বলতে পারছেন না আবহাওয়া বিজ্ঞানীরা।

Advertisement

আরও পড়ুন: তিন বছরের শিশুর মুখে চকলেট বোমা ঢুকিয়ে আগুন! ছিন্নভিন্ন শরীরে ৫০ সেলাই

ওই নিম্নচাপের জেরে আগামী ২৪ ঘণ্টায় আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের বিভিন্ন এলাকায় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। ইতিমধ্যেই ১০ থেকে ১২ নভেম্বর বঙ্গোপসাগরে উপকূলবর্তী এলাকায় সমুদ্রে নামা নিয়ে সতর্কতা জারি করা হয়েছে। মৎসজীবীদের গভীর সমুদ্রে না যাওয়ার পরামর্শও দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

আরও পড়ুন: শব্দবাজি কেন ফাটাচ্ছেন? প্রশ্ন করতেই পুলিশকে চড়!

কনকনে ঠান্ডা পড়তে ডিসেম্বরের মাঝামাঝি হয়ে যাবে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, ধীরে ধীরে উত্তর-পশ্চিম দিকে সরছে ওই নিম্নচাপটি। তার জেরেই আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের বিভিন্ন এলাকায় বৃষ্টি হবে। আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশপ্রসাদ দাস বলেন, “এখনই নির্দিষ্ট করে কিছু বলা যাবে না।দক্ষিণ চিন সাগর এবং তাইল্যান্ড উপকূলে তৈরি হওয়া নিম্নচাপটি রাজ্যের সীমানায় ঢোকার সম্ভাবনা খুবই কম।আমরা পরিস্থিতির উপর নজর রাখছি। পারদ নামতে এখনও দেরি রয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন