Mamata Banerjee

‘রাজ্যে ৭০টি অক্সিজেন কারখানা চাই’, ফের মোদীকে চিঠি দিলেন মুখ্যমন্ত্রী মমতা

চিঠিতে প্রধানমন্ত্রীকে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, হাসপাতালে ৭০টি অক্সিজেন কারখানা করতে চায় রাজ্য সরকার। কেন্দ্র মাত্র ৪টির অনুমতি দিয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ মে ২০২১ ১৭:১৪
Share:

নিজস্ব চিত্র

অক্সিজেন নিয়ে ফের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চিঠিতে প্রধানমন্ত্রীকে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, হাসপাতালে অক্সিজেন কারখানা করতে চায় রাজ্য। মোট ৭০টি করাখানা করতে চায় রাজ্য সরকার। কিন্তু কেন্দ্র মাত্র ৪টির অনুমতি দিয়েছে।

Advertisement

মুখ্যমন্ত্রী লিখেছেন, ‘আমাদের বলা হয়েছিল যে আমরা ৭০টি অক্সিজেন কারখানা পাব, এখন আমাদের বলা হয়েছে প্রথম পর্য়ায়ে ৪টি পাব। বাকি কারখানার বিষয়ে স্পষ্ট করে কিছু বলা হয়নি’। মুখ্যমন্ত্রী লিখেছেন, ‘রাজ্য সরকার তার নিজের তহবিল ও সংস্থা দিয়ে অতিরিক্ত অক্সিজেন কারখানা তৈরির পরিকল্পনা করেছে। যদিও সেই পরিকল্পনা দিল্লির কারণে বাধাপ্রাপ্ত হচ্ছে’।

সপ্তাহ খানেই রাজ্যে অক্সিজেন সমস্যা নিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। চিঠিতে তিনি লেখেন, ‘বাংলায় মেডিক্যাল অক্সিজেনের চাহিদা বাড়ছে। রোজই প্রায় ৪৭০ মেট্রিক টন অক্সিজেন লাগছে। আগামী ৭-৮ দিনে তা বেড়ে হতে পারে ৫৫০ মেট্রিক টন’। বাংলায় যে পরিমাণ অক্সিজেন উৎপাদিত হচ্ছে, তা থেকেই অন্য রাজ্যে পাঠানো হচ্ছে। যেখানে বাংলায় রোজ ৫৮০ মেট্রিক টন অক্সিজেনের প্রয়োজন, সেখানে মাত্র ৩০৮ মেট্রিক টন অক্সিজেন মিলছে’।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন