Coronavirus

রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা নামল ১০০-র কাছাকাছি, স্বস্তি সংক্রমণ, সুস্থতাতেও

তবে সোমবার মৃত্যু হয়েছে ২ জনের। উত্তর ২৪ পরগনা এবং বর্ধমান ছাড়া আর কোনও জেলায় মৃত্যু হয়নি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২১ ২২:৫৫
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ

রবিবার ছিল প্রায় ২০০। রাজ্যে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্তের সংখ্যা সেখান থেকে নেমে এল ১০০-র কাছাকাছি। কমল সংক্রমণের হারও। মৃতের সংখ্যাতেও স্বস্তি দিয়ে ফের নেমে এল ২-এ। তার সঙ্গে সুস্থতার হারের উর্ধ্বমুখী গ্রাফও অব্যাহত।

সোমবার স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিন অনুযায়ী রাজ্যে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১১৯ জন। রবিবার এই সংখ্য়া ছিল ১৯৩। এই নিয়ে রাজ্য়ে মোট করোনা আক্রান্তের সংখ্য়া বেড়ে হল ৫ লক্ষ ৭১ হাজার ৪৯০। বুলেটিন অনুযায়ী রাজ্যে ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যায় শীর্ষে উত্তর ২৪ পরগনা (৩৯)। কলকাতায় আক্রান্ত হয়েছেন ৩৩ জন। এর বাইরে আর কোনও জেলায় দুই অঙ্কে পৌঁছয়নি করোনা আক্রান্তের সংখ্যা।

রবিবার সংক্রমণের হার ঊর্ধ্বমুখী হওয়ায় কিছুটা উদ্বেগ বেড়েছিল। তবে সোমবার ফের স্বস্তি। ২৪ ঘণ্টায় যত সংখ্যক নমুনা পরীক্ষা হয়, তার মধ্যে যত জনের রিপোর্ট পজিটিভ আসে, তার শতকরা হারকেই ‘পজিটিভিটি রেট’ বা ‘সংক্রমণের হার’ বলা হয়। শনিবার এই হার ছিল ০.৮২ শতাংশ। রবিবার তা সামান্য বেড়ে হয় ০.৮৬ শতাংশ। তবে সোমবার ফের স্বস্তি দিয়ে এই হার নেমে হয়েছে ০.৭০ শতাংশে। উল্লেখযোগ্য ভাবে সোমবার নমুনা পরীক্ষার সংখ্যাও ২২ হাজার ৩৬৫ থেকে কমে হয়েছে ১৭ হাজার ১১৩।

Advertisement

দীর্ঘদিন ধরে বাড়তে থাকা সুস্থতার হারের প্রবণতা সোমবারও অব্যাহত। সোমবারও সুস্থ হয়ে উঠেছেন ২৭৯ জন করোনা আক্রান্ত রোগী। এই নিয়ে রাজ্য়ে মোট সুস্থ হয়ে উঠেছেন ৫ লক্ষ ৫৬ হাজার ৬৪৯ জন মানুষ। রাজ্যে এই মুহূর্তে সক্রিয় কোভিড আক্রান্তের সংখ্যা ৪ হাজার ৬৩২। সোমবারের বুলেটিন অনুযায়ী সুস্থতার হার ৯৭.৪০ শতাংশ। রবিবার এই হার ছিল ৯৭.৩৭ শতাংশ।

স্বস্তি ফিরেছে মৃত্যুতেও। গত ৩ ফেব্রুয়ারি মৃতের সংখ্যা ছিল ৭। সেখান থেকে কমতে কমতে শনিবার নেমে এসেছিল মাত্র ১-এ। তার পর রবিবার আচমকাই সেই সংখ্যা বেড়ে হয় ৫। তবে সোমবার মৃত্যু হয়েছে ২ জনের। উত্তর ২৪ পরগনা এবং বর্ধমান ছাড়া আর কোনও জেলায় মৃত্যু হয়নি কোনও করোনা আক্রান্তের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন