Swasthya Sathi Card

স্বাস্থ্যসাথী কার্ডে ভর্তি হয়েও নগদ টাকা, জরিমানা হাসপাতালের

পরিজনদের অভিযোগ, স্বাস্থ্যসাথী কার্ডে ভর্তি হলেও পরে তাঁদের থেকে ৯৫ হাজার টাকা নেওয়া হয়। কিন্তু সেই টাকার রসিদ দেওয়া হয়নি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০২২ ০৫:৫০
Share:

স্বাস্থ্য কমিশনের চেয়ারম্যান অসীম বন্দ্যোপাধ্যায় বলেন, “এটি প্রতারণা।” প্রতীকী ছবি।

স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে বিভিন্ন অনিয়মের অভিযোগ প্রায়ই ওঠে। এ বার নিউ টাউনের এক হাসপাতালের বিরুদ্ধে স্বাস্থ্যসাথী কার্ড দিয়ে ভর্তি হওয়া রোগীর থেকে রসিদ ছাড়াই টাকা নেওয়ার অভিযোগ উঠল। এ নিয়ে অভিযোগ দায়ের হয় স্বাস্থ্য কমিশনে। মঙ্গলবার সেই মামলার শুনানিতে হাসপাতালের ২৫ হাজার টাকা জরিমানা করার পাশাপাশি রোগীর পরিবারকে ৪৫ হাজার টাকা ফেরত দিতে নির্দেশ দিয়েছে কমিশন।

Advertisement

কমিশন সূত্রের খবর, উত্তর ২৪ পরগনার বাসিন্দা উদয় বসু (৭৪) গত সেপ্টেম্বরে নিউ টাউনের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হন। পরে তাঁর মৃত্যু হয়। পরিজনদের অভিযোগ, স্বাস্থ্যসাথী কার্ডে ভর্তি হলেও পরে তাঁদের থেকে ৯৫ হাজার টাকা নেওয়া হয়। কিন্তু সেই টাকার রসিদ দেওয়া হয়নি। হাসপাতাল কর্তৃপক্ষের দাবি, শয্যা না থাকায় স্বাস্থ্যসাথী কার্ড ব্যবহার করা হয়নি। রোগীর পরিবারের থেকে নগদ ৪৫ হাজার টাকা নেওয়া হয়েছে। যদিও কমিশন স্বাস্থ্যসাথী দফতর থেকে জানতে পারে, ওই রোগীর চিকিৎসা বাবদ হাসপাতাল ক্লেম করে ১৯ হাজার ৮০০ টাকা নিয়েছিল।

স্বাস্থ্য কমিশনের চেয়ারম্যান অসীম বন্দ্যোপাধ্যায় বলেন, “এটি প্রতারণা।” তিনি জানান, এর আগে ওই হাসপাতালের বিরুদ্ধে এমন অভিযোগ আসেনি। তাই ৪৫ হাজার টাকা ফেরত ও ২৫ হাজার টাকা জরিমানার নির্দেশ দেওয়া হয়েছে। বাকি ৫০ হাজার টাকা নেওয়ার বিষয়টি বিধাননগর কমিশনারেটের পুলিশ কমিশনারকে তদন্ত করে দেখতে বলেছে কমিশন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন