West Bengal Weather

মাঘের শীতে তেজ কই! কলকাতায় তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী, কী বলছে হাওয়া অফিস

হাওয়া অফিসের পূর্বাভাস, বঙ্গোপসাগরে বিপরীত ঘূর্ণাবর্তের কারণে বাংলায় প্রচুর পরিমাণে জলীয় বাষ্প প্রবেশ করবে। সেই সঙ্গে পশ্চিমি ঝঞ্ঝা দুর্বল করে দিয়েছে উত্তুরে হাওয়াকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৩ ১১:৩৯
Share:

পশ্চিমি ঝঞ্ঝা এবং বঙ্গোপসাগরে বিপরীত ঘূর্ণাবর্তের জেরে মাঘের শীতে কোপ পড়ছে। ফাইল ছবি।

কলকাতায় কিছুটা বাড়ল তাপমাত্রা। পশ্চিমি ঝঞ্ঝা এবং বঙ্গোপসাগরে তৈরি বিপরীত ঘূর্ণাবর্তের জেরে মাঘের শীতে কোপ পড়তে চলেছে বলে আগেই জানিয়েছিল হাওয়া অফিস। সেই মতো রবিবারের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশ খানিকটা বেশি।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১৬.১ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে তা ২ ডিগ্রি বেশি। শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬.৪ ডিগ্রি সেলসিয়াস। এই তাপমাত্রা স্বাভাবিক।

শনিবারের চেয়ে তাপমাত্রা বেড়েছে। শনিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিক। রবিবার পারদ চড়েছে ২ ডিগ্রি।

Advertisement

রবিবার সারাদিন তাপমাত্রা ১৬ থেকে ২৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। ভোরের দিকে কুয়াশা থাকলেও বেলা বাড়লে কলকাতার আকাশ হবে মেঘমুক্ত, রোদ ঝলমলে।

হাওয়া অফিসের পূর্বাভাস, বঙ্গোপসাগরে বিপরীত ঘূর্ণাবর্তের কারণে বাংলায় প্রচুর পরিমাণে জলীয় বাষ্প প্রবেশ করবে। সেই সঙ্গে পশ্চিমি ঝঞ্ঝা দুর্বল করে দিয়েছে উত্তুরে হাওয়াকে। ফলে তাপমাত্রা ধীরে ধীরে বাড়তে পারে একাধিক জেলায়। ২৩ জানুয়ারি নেতাজি জয়ন্তী এবং ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবস ও সরস্বতী পুজোর দিন কলকাতার তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে অনেকটাই উষ্ণ থাকার সম্ভাবনা। পারদ ছুঁতে পারে ২০ ডিগ্রি সেলসিয়াস। দার্জিলিং ছাড়া আপাতত কোথাও বৃষ্টির সম্ভাবনা নেই বলেও জানিয়েছিল হাওয়া অফিস।

চলতি মরসুমের প্রায় প্রত্যেক উৎসবেই আবহাওয়া উষ্ণ থেকেছে। ডিসেম্বর মাসে শীত প্রায় ছিল না বললেই চলে। জানুয়ারি মাসের প্রথম দিকে তাপমাত্রা অনেকটা কমে গিয়েছিল। তবে সংক্রান্তির আগে আবার পারদ হয়েছে ঊর্ধ্বমুখী। সেই ধারা বজায় রেখেই নেতাজি জয়ন্তী কিংবা সরস্বতী পুজোতে ঠান্ডা কম থাকবে, পূর্বাভাস হাওয়া অফিসের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন