Child selling

পরিবার না চাইলে শিশুর দায়িত্ব সরকারের, জানালেন মন্ত্রী

সম্প্রতি পানিহাটি ও নরেন্দ্রপুরে শিশু বিক্রির ঘটনা সামনে এসেছে। নরেন্দ্রপুরের বাসিন্দা এক মহিলা দু’লক্ষ টাকার বিনিময়ে তার ১১ দিনের শিশুকে এক নিঃসন্তান মহিলার কাছে বিক্রি করে দেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৩ ০৮:২৩
Share:

—প্রতীকী চিত্র।

কোনও সদ্যোজাত শিশুর ভার পরিবার নিতে না চাইলে সরকার তার দায়িত্ব নেবে, জানালেন রাজ্যের নারী ও শিশুকল্যাণ মন্ত্রী শশী পাঁজা। সম্প্রতি পানিহাটি ও নরেন্দ্রপুরে শিশু বিক্রির ঘটনা সামনে এসেছে। নরেন্দ্রপুরের বাসিন্দা এক মহিলা দু’লক্ষ টাকার বিনিময়ে তার ১১ দিনের শিশুকে এক নিঃসন্তান মহিলার কাছে বিক্রি করে দেন। অভিযোগ পেয়েওই মহিলা-সহ চার জনকে গ্রেফতার করে পুলিশ।

Advertisement

শুক্রবার কলকাতায় এক অনুষ্ঠান শেষে এই দুই ঘটনা প্রসঙ্গে মন্ত্রী বলেন, “যদি কোনও কারণে কোনও পরিবার বা মহিলা মনে করেন, শিশুর দেখাশোনা করতে পারছেন না, তাকে দেখার জন্য রাজ্য আছে। অনেক নিঃসন্তান দম্পত্তি দত্তক নিতে আগ্রহী। শিশুকে পণ্য ভেবে বিক্রি করে দেওয়া উচিত নয়। আমরাতাকে পরিবার দেব। পরিবার পাওয়া তার অধিকার।’’ তিনি জানান,অনেক পরিবারই সন্তানের জন্মের কথা জানাজানি করতে চান না। সে ক্ষেত্রে জেলাভিত্তিক দত্তককেন্দ্রগুলির সামনে দোলনা রাখা থাকে। সেখানে বাচ্চাকে রেখে আসবেন। সারা ভারতে দত্তকের বিষয়টা রয়েছে। তাঁর কথায়, ‘‘আমরাও অনেক দিন ধরে মানুষকে বোঝাচ্ছি। লোকে মানতে শুরু করেছেন। এই বার্তাটা গ্রামীণ স্তরে পৌঁছতে হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন