Navy

কলকাতায় পাওয়া গেল ‘দ্বিতীয় বিশ্বযুদ্ধের স্মৃতি’!

নেতাজি সুভাষ ডকে রুটিন মাফিক খনন কার্য চালানোর সময় উদ্ধার হওয়া এক হাজার পাউন্ড ওজনের একটি পরিত্যক্ত বোমা। যা দ্বিতীয় বিশ্বযুদ্ধ সময়কালের বলে মনে করা হচ্ছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০১৮ ১৬:১৯
Share:

উদ্ধার হওয়া দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ের বোমা। ছবি পিটিআইয়ের সৌজন্যে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলার সময় বোমা পড়ার আতঙ্ক নেমে এসেছিল কলকাতার বুকে। পৌষের এই কনকনানি ঠাণ্ডাতেও দ্বিতীয় বিশ্বযুদ্ধের বোমার স্মৃতি ফের ফিরে এল মহানগরীতে। সৌজন্যে নেতাজি সুভাষ ডকে রুটিন মাফিক খনন কার্য চালানোর সময় উদ্ধার হওয়া এক হাজার পাউন্ড ওজনের একটি পরিত্যক্ত বোমা। যা দ্বিতীয় বিশ্বযুদ্ধ সময়কালের বলে মনে করা হচ্ছে।

Advertisement

শুক্রবার নেতাজি সুভাষ ডকের দুই নম্বর বার্থে খনন কার্য (ড্রেজিং) চালানোর সময় বিশালাকার এই বোমাটি উদ্ধার হয়েছে বলে জানিয়েছেন কলকাতা পোর্ট ট্রাস্টের চেয়ারম্যান বিনীত কুমার। বোমাটি দেখতে পাওয়ার পর পোর্ট ট্রাস্টের তরফে খবর দেওয়া হয় পুলিশ, নৌসেনা ও সেনাবাহিনীকে। পশ্চিমবঙ্গের নৌসেনার ইনচার্জ সুপ্রভ কে দে বলেছেন, ‘‘বোমাটি নিয়ে আর কোনও ঝুঁকি নেই। বোমা থেকে যাতে কোনও বিপদ না ঘটে তার জন্য প্রয়োজনীয় সিকিউরিটি লক করা হয়েছে।’’

সাড়ে চার মিটার লম্বা এই বোমাটির ওজন প্রায় সাড়ে চারশো কেজি। এই এরিয়াল বোমা ফাটার জন্য একটি নির্দিষ্ট উচ্চতা থেকে এটিকে ফেলতে হয়।

Advertisement

আরও পড়ুন: বর্ষবরণে কড়া নজরদারি মহানগর জুড়ে

সুপ্রভ দে জানিয়েছেন, ‘‘বোমায় ব্যবহৃত গুলি বারুদের ব্যাপারে বিস্তারিত জানতে আমরা অর্ডন্যান্স ফ্যাক্টরির সঙ্গে। কারণ এ ব্যাপারে‌ তাদের মুন্সিয়ানা আছে। প্রয়োজনে ভাইজাগের নৌবাহিনীর শাখার সঙ্গেও যোগাযোগ করা হতে পারে।’’

হুগলি নদীর পূর্ব পাড়ে অবস্থিত এই নেতাজি সুভাষ ডকটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ব্যবহৃত হয়েছিল। মার্কিন নৌসেনা সে সময় এই ডকটি ব্যবহার করেছিল।

আরও পড়ুন: ডায়রিয়া রোধের চিকিৎসায় ব্যাক্টেরিয়া প্রতিস্থাপন

(শহরের সেরা খবর, শহরের ব্রেকিং নিউজজানতে এবং নিজেদের আপডেটেড রাখতে আমাদের কলকাতা বিভাগ পড়ুন।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন