আদালতে কটূক্তি করার অভিযোগ

তবে শনিবার রাত পর্যন্ত ওই অভিযুক্তকে গ্রেফতার করেনি। পুলিশ জানিয়েছে, যে ধারায় অভিযোগ দায়ের হয়েছে, তাতে সরাসরি গ্রেফতার করা যাবে না। অভিযুক্তকে সমন পাঠিয়ে ডেকে এনে জিজ্ঞাসাবাদ করা  হবে প্রথমে। 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০১৯ ০১:১৩
Share:

কলকাতা হাইকোর্ট। ফাইল চিত্র।

আদালতে উপস্থিত অফিসারদের গালিগালাজ করা ও দুর্ব্যবহারের অভিযোগ উঠল এক মামলাকারীর বিরুদ্ধে।
পুলিশ জানায়, শুক্রবার বিকেলে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির এজলাসে ওই ঘটনা ঘটে। তবে ঘটনার সময়ে প্রধান বিচারপতি এজলাসে ছিলেন না। বিকেলেই হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেল কমল দে নামে ওই মামলাকারীর বিরুদ্ধে হেয়ার স্ট্রিট থানায় অভিযোগ দায়ের করেন। যার ভিত্তিতে রাতে পুলিশ অভিযুক্তের বিরুদ্ধে একাধিক ধারায় মামলা দায়ের করে তদন্ত শুরু করেছে। তবে শনিবার রাত পর্যন্ত ওই অভিযুক্তকে গ্রেফতার করেনি। পুলিশ জানিয়েছে, যে ধারায় অভিযোগ দায়ের হয়েছে, তাতে সরাসরি গ্রেফতার করা যাবে না। অভিযুক্তকে সমন পাঠিয়ে ডেকে এনে জিজ্ঞাসাবাদ করা
হবে প্রথমে।

Advertisement

সূত্রের খবর, পুলিশের ভুঁড়ি ও শিক্ষার অধিকার সংক্রান্ত দু’টি জনস্বার্থ মামলা বছর কয়েক আগে কলকাতা হাইকোর্টে দায়ের
করেছেন কমল। কয়েক বার শুনানিও হয়েছে মামলা দু’টির। শুক্রবার হাইকোর্টের প্রধান বিচারপতির আদালতে জনস্বার্থে দায়ের হওয়া মামলাগুলির শুনানি হয়। কমলের মামলা তালিকাভুক্ত থাকলেও তার শুনানি হচ্ছে না বলে অভিযোগ। কেন তালিকাভুক্ত হওয়া সত্ত্বেও শুক্রবারও শুনানি হল না, আদালতের অফিসারদের কাছে তা জানতে চান ওই ব্যক্তি। অফিসারেরা জানিয়ে দেন, তার ব্যাখ্যা তাঁদের কাছে নেই। এর পরেই কমল তাঁদের সঙ্গে খারাপ ব্যবহার করেন বলে অভিযোগ। যদিও তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগ অস্বীকার করেছেন ওই অভিযুক্ত। তাঁর দাবি, তিনি কারও সঙ্গে দুব্যবহার করেননি। মামলা কবে উঠবে তা নিয়ে জানতে চেয়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন