গরম পড়তেই মেট্রোর এসি রেকে ফের দুর্ভোগ

দুর্দশা কাটছে না মেট্রোর বাতানুকূল রেকের। গরম পড়তে না পড়তেই ফের বিকল হতে শুরু করেছে রেকগুলি। ফলে শিকেয় উঠেছে মেট্রোর পরিষেবা এবং নাকাল হচ্ছেন যাত্রীরা। নিত্যযাত্রীদের অভিযোগ, ভাড়া বেড়েছে। কিন্তু মেট্রো পরিষেবা এতটুকুও উন্নত হয়নি। মেট্রো সূত্রে খবর, বুধবার সকালেও খারাপ হয়ে গিয়েছিল একটি রেকের বাতানুকূল যন্ত্র।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১০ এপ্রিল ২০১৪ ০১:১০
Share:

দুর্দশা কাটছে না মেট্রোর বাতানুকূল রেকের।

Advertisement

গরম পড়তে না পড়তেই ফের বিকল হতে শুরু করেছে রেকগুলি। ফলে শিকেয় উঠেছে মেট্রোর পরিষেবা এবং নাকাল হচ্ছেন যাত্রীরা। নিত্যযাত্রীদের অভিযোগ, ভাড়া বেড়েছে। কিন্তু মেট্রো পরিষেবা এতটুকুও উন্নত হয়নি।

মেট্রো সূত্রে খবর, বুধবার সকালেও খারাপ হয়ে গিয়েছিল একটি রেকের বাতানুকূল যন্ত্র। ফলে কয়েকটি কামরায় দমবন্ধ করা পরিবেশ তৈরি হয়। পরে অবস্থা এমন হয় যে যাত্রীদের নামিয়ে সেটিকে বাতিল করতে হয়। এ দিকে, খারাপ রেকটি কারশেডে যেতে সময় নেওয়ায় দেরি হয়ে যায় পিছনে থাকা বেশ কয়েকটি মেট্রোর। ফলে এ দিন সকাল সাড়ে ১১টা থেকে প্রায় পৌনে ১২টা পর্যন্ত সময় মতো মেট্রো চালানো যায়নি বলে জানা গিয়েছে।

Advertisement

এ দিন আচমকাই খারাপ হয়ে গিয়েছিল বাতানুকূল রেকটি। যাত্রীদের বক্তব্য, কবি সুভাষ থেকে ছাড়ার পরে প্রথম থেকেই নানা ত্রুটি দেখা দিচ্ছিল সেটিতে। যেমন, দরজা বন্ধ না হওয়া, ধীরে চলা, কামরায় তাপমাত্রা বেড়ে যাওয়া ইত্যাদি।

মহানায়ক উত্তমকুমার স্টেশন পার হওয়ার পরে টানেলের ভিতরে ঢুকে রেকটিতে প্রায় দম বন্ধ পরিবেশ তৈরি হয়েছিল। শেষে যতীন দাস পার্ক স্টেশনে ট্রেন থেকে যাত্রীদের নামিয়ে দিতে বাধ্য হন মেট্রো-কর্তৃপক্ষ।

কলকাতা মেট্রোর রেকগুলির সমস্যা লেগেই রয়েছে। অথচ, দিল্লির মেট্রো রেকগুলি ধীরে ধীরে পুরনো হলেও তাতে তো কোনও গোলমাল হয় না। এ প্রশ্নের অবশ্য তেমন কোনও ব্যাখ্যা অবশ্য দিতে পারেননি মেট্রো-কর্তৃপক্ষ। তবে তাঁদের বক্তব্য, দিল্লির রেকগুলি কলকাতার তুলনায় অনেকটাই নতুন এবং সেগুলি বিদেশি প্রযুক্তির। যদি তা-ই হয়, তবে কলকাতায় সাধারণ মেট্রোর কামরার সব ক’টি ফ্যানও ঠিক মতো চলে না কেন, তা নিয়ে প্রশ্ন তুলেছেন মেট্রো কর্তাদের একাংশ। তাঁদের মতে, আসলে কলকাতা মেট্রোর অন্যতম মূল অসুবিধা হল, রক্ষণাবেক্ষণের ত্রুটি। যে কারণে গরম পড়তেই মেট্রোর সুড়ঙ্গেও তাপমাত্রা ক্রমশ বাড়তে থাকে। এ বারও বাতানুকূল যন্ত্র ঠিক মতো কাজ না করায় ইতিমধ্যেই সুড়ঙ্গে তাপমাত্রা বেড়ে গিয়েছে। ঠিকঠাক দেখভাল হলে এই অবস্থা হওয়ার কথা নয়। পাশাপাশি ওই কর্তারা আরও জানান, বাতানুকূল মেট্রোগুলি পরীক্ষামূলক ভাবে বানানো হয়েছিল ঠিকই, তার পরে সঠিক ভাবে বানানো মেট্রোও এসেছে। কিন্তু ত্রুটি সবেতেই। ওই অফিসারদের বক্তব্য, ত্রুটি আসলে মেট্রোর কামরা তৈরির নকশাতে। মেট্রো-কর্তৃপক্ষ অবশ্য এ ব্যাপারে কোনও মন্তব্য করতে চাননি।

মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক রবি মহাপাত্র বলেন, “এ দিন ট্রেনটিতে কিছু যান্ত্রিক সমস্যা হয়েছিল। বাতানুকূল যন্ত্র কাজ না করায় সেটিকে বসিয়ে দেওয়া হয়েছে। তার পর থেকে মেট্রো চলেছে স্বাভাবিক ভাবেই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন