ব্যাঙ্ক জালিয়াতির অভিযোগে গ্রেফতার

কয়েক লক্ষ টাকা ব্যাঙ্ক জালিয়াতির অভিযোগে বৃহস্পতিবার গ্রেফতার হল এক কিশোর। পুলিশ জানায়, সতেরো বছরের ওই কিশোর মহেশতলার বাসিন্দা। তাকে শুক্রবার জুভেনাইল আদালতে তোলা হয়। পুলিশ জানায়, জুন মাসে একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের মোমিনপুর শাখার ম্যানেজার আলিপুর থানায় জালিয়াতির অভিযোগ করেন। তিনি জানান, ১৯ মে রবি দাস নামে এক ব্যক্তি তাঁর অ্যাকাউন্টে একটি বেসরকারি সংস্থার ২ লক্ষ ৯৫ হাজার টাকার চেক জমা দেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০১৪ ০০:০০
Share:

কয়েক লক্ষ টাকা ব্যাঙ্ক জালিয়াতির অভিযোগে বৃহস্পতিবার গ্রেফতার হল এক কিশোর। পুলিশ জানায়, সতেরো বছরের ওই কিশোর মহেশতলার বাসিন্দা। তাকে শুক্রবার জুভেনাইল আদালতে তোলা হয়।

Advertisement

পুলিশ জানায়, জুন মাসে একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের মোমিনপুর শাখার ম্যানেজার আলিপুর থানায় জালিয়াতির অভিযোগ করেন। তিনি জানান, ১৯ মে রবি দাস নামে এক ব্যক্তি তাঁর অ্যাকাউন্টে একটি বেসরকারি সংস্থার ২ লক্ষ ৯৫ হাজার টাকার চেক জমা দেন। অভিযোগ, ওই দিনই অনিল সিংহ (নাম পরিবর্তিত) নামে এক জন সেখান থেকে ৪৫ হাজার টাকা তোলেন। এটিএম-এর মাধ্যমে তোলা হয় আরও ৪০ হাজার। পরের দিন রবি দাস এসে বাকি টাকা তুলে নেন।

কিছু দিন পরে ওই সংস্থাটি ব্যাঙ্ক-কর্তৃপক্ষের কাছে তাঁদের চেক জাল করার অভিযোগ আনেন। এর পরেই ব্যাঙ্কের তরফে রবি ও অনিল-সহ কয়েক জনের বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়। পুলিশ জানতে পারে, অনিলের নামে চেন্নাইয়েও প্রতারণার মামলা রয়েছে। বৃহস্পতিবার মোমিনপুর থেকে ধরা হয় তাকে। পুলিশ জানতে পারে, নাবালক ওই অভিযুক্ত ভুয়ো নাম নিয়ে জালিয়াতি করেছে। অভিযুক্ত পুলিশকে জানায়, বিভিন্ন নথি জাল করে প্রায় ৫টি ব্যাঙ্কে জালিয়াতি করেছে সে। তার সঙ্গী চন্দন মাহাতো ও রাম ভাগওয়ার নামে দুই যুবক। পুলিশের অনুমান, ধৃতের সঙ্গে একটি ব্যাঙ্ক জালিয়াতি চক্রের যোগ থাকতে পারে। চন্দন ও রামের খোঁজ চলছে।

Advertisement

অন্য দিকে, বৃহস্পতিবার ভুয়ো দলিল বানিয়ে জমি কেনাবেচার অভিযোগে গ্রেফতার হল তিন জন। ধৃতদের নাম শঙ্করচন্দ্র হালদার, বাদল সরকার ও জয়ন্তপ্রসাদ চৌধুরী। পুলিশ জানায়, বছরখানেক আগে নকল দলিল বানিয়ে ডায়মন্ড হারবার রোডের একটি জমি বিক্রি হয়। জমির আসল মালিক রানা দে অভিযোগে জানিয়েছিলেন, তাঁর ওই জমিতে জয়ন্তপ্রসাদ কারখানা চালাত। অভিযোগ, জয়ন্তপ্রসাদ বাদলের সাহায্যে শঙ্করচন্দ্রের নামে জমিটির নকল দলিল তৈরি করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন