সুরক্ষা ছাড়া ক্লাসে যাবেন না পড়ুয়ারা

ঘেরাও-হাঙ্গামার পরে ক্লাস বয়কট শুরু হয়েছিল মঙ্গলবার। নিরাপত্তার দাবি পূরণ না-হওয়ায় বৃহস্পতিবারেও ক্লাস বয়কট করলেন রাজাবাজার বিজ্ঞান কলেজের শারীরবিদ্যার ছাত্রছাত্রীরা। সোমবার ওই বিভাগের ক্লাসে ঢুকে তৃণমূল ছাত্র পরিষদ (টিএমসিপি) নেতারা এক শিক্ষিকা এবং তাঁর ছাত্রীদের ঘেরাও করেন। তার জেরে মঙ্গলবার ক্লাস বয়কট করেন পড়ুয়ারা। বুধবার ক্লাস চলাকালীন টিএমসিপি নেতারা ফের সেখানে ঢুকে ছাত্রছাত্রীদের হুমকি দেন বলে অভিযোগ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১১ জুলাই ২০১৪ ০২:১৭
Share:

ঘেরাও-হাঙ্গামার পরে ক্লাস বয়কট শুরু হয়েছিল মঙ্গলবার। নিরাপত্তার দাবি পূরণ না-হওয়ায় বৃহস্পতিবারেও ক্লাস বয়কট করলেন রাজাবাজার বিজ্ঞান কলেজের শারীরবিদ্যার ছাত্রছাত্রীরা।

Advertisement

সোমবার ওই বিভাগের ক্লাসে ঢুকে তৃণমূল ছাত্র পরিষদ (টিএমসিপি) নেতারা এক শিক্ষিকা এবং তাঁর ছাত্রীদের ঘেরাও করেন। তার জেরে মঙ্গলবার ক্লাস বয়কট করেন পড়ুয়ারা। বুধবার ক্লাস চলাকালীন টিএমসিপি নেতারা ফের সেখানে ঢুকে ছাত্রছাত্রীদের হুমকি দেন বলে অভিযোগ। তার পরে বিভাগীয় প্রধানকে স্মারকলিপি দিয়ে পড়ুয়ারা জানিয়ে দেন, নিরাপত্তার ব্যবস্থা না-হলে তাঁরা ক্লাসে আসবেন না। সুরক্ষা সুনিশ্চিত না-হওয়ায় এ দিন ক্লাসে যাননি ওই বিভাগের পড়ুয়ারা। নিরাপত্তার ব্যবস্থা না-হওয়া পর্যন্ত আর ক্লাসে যাবেনও না বলে জানান তাঁরা। যদিও টিএমসিপি-র রাজ্য সভাপতি শঙ্কুদেব পণ্ডার দাবি, ওই বিভাগের প্র্যাক্টিক্যাল ক্লাস হয়েছে।

টিএমসিপি-র হুমকির জেরে পঠনপাঠন ব্যাহত হওয়ায় কলকাতা বিশ্ববিদ্যালয়-কর্তৃপক্ষ উদ্বিগ্ন। উপাচার্য সুরঞ্জন দাস জানান, পড়ুয়ারা কেন ক্লাস করছেন না, তা দেখতে আজ, শুক্রবার রাজাবাজারে যাবেন দু’জন ডিন। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় দায় ঝেড়ে ফেলে বলেছেন, “মন্ত্রী সব ব্যাপারে হস্তক্ষেপ করেন না।” বিশ্ববিদ্যালয়ের এক প্রবীণ শিক্ষকের মন্তব্য, “বুধবার যারা জোর করে দ্বারভাঙা বিল্ডিংয়ের দোতলায় উঠে বিক্ষোভ দেখাল, রাজাবাজার বিজ্ঞান কলেজে ক্লাসে ঢুকে হুমকি দিল, তাদের আড়াল করার চেষ্টা করছেন শিক্ষামন্ত্রী। এটা দুর্ভাগ্যের।”

Advertisement

রাজাবাজার বিজ্ঞান কলেজ ও কলেজ স্ট্রিটে যারা অশান্তি সৃষ্টি করে চলেছে, তাদের কি শাস্তি হবে না?

বিশ্ববিদ্যালয়ের এক কর্তা জানান, ঘেরাওয়ের অভিযোগ, প্রতিবাদে ক্লাস বয়কট, তার জেরে পাল্টা হুমকির অভিযোগ এবং ফের ক্লাস বয়কট, সিন্ডিকেট বৈঠক চলাকালীন টিএমসিপি-র তাণ্ডব প্রতিটি ঘটনার রিপোর্ট দেওয়া হবে শিক্ষামন্ত্রীকে। শারীরবিদ্যা বিভাগের রিপোর্ট এসে গিয়েছে বলে ওই কর্তা জানান।

বৃহস্পতিবার উপাচার্যের সঙ্গে দেখা করে নিজেদের বক্তব্য জানায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সংগঠন কুটা। ফেব্রুয়ারিতে বিজ্ঞান কলেজের শিক্ষক ভাস্কর দাসের হেনস্থার ঘটনার তদন্ত কমিটি থেকে সিন্ডিকেট-সদস্য অরুণ চট্টোপাধ্যায় ইস্তফা দেওয়ায় ক্যাম্পাসে সন্ত্রাস ছড়ানোর সমস্যা জিইয়ে রাখা হল বলেই কুটা-র অভিযোগ। অরুণবাবু তৃণমূলের ঘনিষ্ঠ বলে অভিযোগ ওঠায় তিনি কমিটি ছেড়েছেন। বিশ্ববিদ্যালয়-কর্তৃপক্ষ অবশ্য গোলমালের ঘটনা খতিয়ে দেখতে একটি কমিটি গড়েছেন। তিনি বিভিন্ন ক্যাম্পাস ঘুরে দেখবেন বলেও জানান উপাচার্য। কুটা জানিয়েছে, ভবিষ্যতে তাদের উপরে হামলা হলে তারা কাজ বন্ধ করে পথে নামবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন