Mamata Banerjee

‘স্কচ’ পুরস্কার পেল মমতার সাধের প্রকল্প লক্ষ্মীর ভান্ডার, টুইটে জানালেন খোদ মুখ্যমন্ত্রী

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২২ ০৫:৫৭
Share:

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল চিত্র।

নতুন পালক রাজ্যের মুকুটে। অতিমারি কালে রাজ্যের রোজগারহীন মহিলাদের হাতে নগদ অর্থ হস্তান্তরের প্রকল্প পুরস্কৃত হল। নারী ও শিশুকল্যাণ বিভাগে ‘স্কচ’ পুরস্কার পেল বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সাধের ‘লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্প। শুক্রবার রাতে সেই খবর টুইটারে জানিয়েছেন খোদ মমতাই।

Advertisement

২০২১ সালে তৃতীয় বার ক্ষমতায় এসে ইস্তাহারে প্রদত্ত প্রতিশ্রুতি মেনে ‘লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্পটি চালু করেছিল তৃণমূল সরকার। যে মহিলাদের নিজের রোজগার নেই, অথবা হাড়ভাঙা পরিশ্রমের পর দিনের শেষে সামান্য কিছু জোটে যাঁদের, এই প্রকল্পের মাধ্যমে তাঁদের হাতে পাঁচশো টাকা তুলে দেওয়া হয়। সেই প্রকল্প পুরস্কৃত হওয়ার পর মুখ্যমন্ত্রী টুইটারে লেখেন, ‘‘নারী ও শিশুকল্যাণ বিভাগে স্কচ পুরস্কার পেয়েছে পশ্চিমবঙ্গ সরকারের সমাজকল্যাণমূলক প্রকল্প লক্ষ্মীর ভান্ডার। আমি গর্বিত। নারীদের ক্ষমতায়নকে আমরা বরাবরই অগ্রাধিকার দিয়েছি। এই পুরস্কার শুধু সরকারেরই স্বীকৃতি নয়, পশ্চিমবঙ্গের ১.৮ কোটি মহিলারও স্বীকৃতি।’’

প্রসঙ্গত, শিল্প, বাণিজ্য, অর্থনৈতিক, প্রযুক্তি এবং সামাজিক ক্ষেত্রে উৎকর্ষের জন্য প্রতি বছরই বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থাকে পুরস্কৃত করে দেশের অন্যতম থিঙ্কট্যাঙ্ক সংস্থা ‘স্কচ গ্রুপ’। আগেও পশ্চিমবঙ্গ সরকারকে স্বীকৃতি দিয়েছে তারা। চলতি বছরেই শিক্ষাক্ষেত্রে অবদানের জন্য ‘স্কচ’ পুরস্কার পেয়েছে রাজ্য সরকার। ‘স্কচ স্টেট অফ গভর্নেন্স রিপোর্ট, ২০২১’ এই বিভাগে শিক্ষাব্যবস্থায় প্রথম স্থান অধিকার করার জন্য এই সম্মান পেয়েছে রাজ্য। এ ছাড়াও পর্যটন দফতর পেয়েছে ‘স্কচ গোল্ডেন অ্যাওয়ার্ডস’।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন