Congress

বাম-কংগ্রেস কথা শুরু, পথে ফের ৬ই

সোমেন মিত্র প্রদেশ কংগ্রেস সভাপতি থাকাকালীন যেখানে আলোচনা থেমেছিল, প্রায় সেই জায়গা থেকেই এ দিন সন্ধ্যায় ফের কথা শুরু করেছেন আব্দুল মান্নান, প্রদীপ ভট্টাচার্য, বিমান বসু, সূর্যকান্ত মিশ্রেরা। ক্রান্তি প্রেসের বৈঠকে ছিলেন শরিক নেতা মনোজ ভট্টাচার্য, স্বপন বন্দ্যোপাধ্যায়, নরেন চট্টোপাধ্যায়েরাও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২০ ০৩:৫৭
Share:

হাথরসের ঘটনার প্রতিবাদে বাম ও কংগ্রেসের ছাত্র, যুব ও মহিলাদের মিছিল শহরে। শনিবার। নিজস্ব চিত্র

বাম ও কংগ্রেসের মধ্যে থমকে থাকা আলোচনার বল ফের গড়াতে শুরু করল। মুখোমুখি বৈঠকে বসে দু’পক্ষের নেতৃত্ব ঠিক করলেন, আসন ভাগাভাগির কথা শুরুর আগে যৌথ আন্দোলনের কর্মসূচিকেই আরও তীব্র করতে হবে। সেই লক্ষ্যেই উত্তরপ্রদেশের মতো ভিন্ রাজ্যের পাশাপাশি এ রাজ্যেও নারী নির্যাতনের ঘটনার প্রতিবাদে আগামী ৬ অক্টোবর কলকাতায় বড় মিছিলের ডাক দিল বাম ও কংগ্রেস। আর শনিবারই শহরের পথে একসঙ্গে প্রতিবাদ মিছিল করল দু’পক্ষের ছাত্র, যুব ও মহিলা সংগঠন।

Advertisement

সোমেন মিত্র প্রদেশ কংগ্রেস সভাপতি থাকাকালীন যেখানে আলোচনা থেমেছিল, প্রায় সেই জায়গা থেকেই এ দিন সন্ধ্যায় ফের কথা শুরু করেছেন আব্দুল মান্নান, প্রদীপ ভট্টাচার্য, বিমান বসু, সূর্যকান্ত মিশ্রেরা। ক্রান্তি প্রেসের বৈঠকে ছিলেন শরিক নেতা মনোজ ভট্টাচার্য, স্বপন বন্দ্যোপাধ্যায়, নরেন চট্টোপাধ্যায়েরাও। আলোচনায় সকলেই একমত যে, জেলা স্তরেও যৌথ আন্দোলন বাড়াতে হবে। বৈঠকের পরে বিরোধী দলনেতা মান্নান ও বামফ্রন্ট চেয়ারম্যান বিমানবাবু জানিয়েছেন, উত্তরপ্রদেশে হাথরসে জঘন্য ঘটনা ঘটেছে। আবার এ রাজ্যের ডেবরা বা ঘাটালেও নৃশংস অত্যাচার করে তরুণীদের খুন করা হয়েছে। এই সব নারী নির্যাতনের ঘটনার প্রতিবাদে ৬ অক্টোবর, মঙ্গলবার ধর্মতলা থেকে লেডি ব্র্যাবোর্ন কলেজ পর্যন্ত যৌথ মিছিল হবে। আর প্র্রদীপবাবুরা প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীর মতামত ও সময় দেখে নিয়ে বিমানবাবুদের সঙ্গে আলোচনায় বসবেন আসন ভাগাভাগির প্রশ্নে। উত্তরপ্রদেশের ঘটনার প্রতিবাদে এ দিন বাম ও কংগ্রেসের ছাত্র, যুব ও মহিলাদের মিছিল হয়েছে প্রবল বৃষ্টির মধ্যেই। মৌলালি থেকে আসা মিছিলকে পুলিশ ডোরিনা ক্রসিংয়ের কাছে আটকালে মহিলাদের সঙ্গে ধস্তাধস্তিও হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন