CPM

‘অগ্নিপথ’ রুখতে পথে বাম, কংগ্রেসও

‘অগ্নিপথ’ বাতিলের দাবিতেই এ দিন কলকাতায় শ্যামবাজার থেকে কলেজ স্ট্রিট পর্যন্ত মিছিল করেছে সিপিএমের ছাত্র ও যুব সংগঠন এসএফআই এবং ডিওয়াইএফআই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০২২ ০৫:৩৭
Share:

‘অগ্নিপথ’ প্রকল্পের বিরুদ্ধে বর্ধমানে বামেদের মিছিল। রয়েছেন মহম্মদ সেলিমও। নিজস্ব চিত্র।

ভারতীয় সেনায় ‘অগ্নিপথ’ প্রকল্পের বিরোধিতা করে রাজ্যে পথে নেমেছে বামেরা। পথে নামার ঘোষণা করল কংগ্রেসও। ওই প্রকল্প বাতিলের দাবিতে আগামী ২৭ জুন, সোমবার রাজ্য জুড়ে প্রতিবাদ ও বিক্ষোভ কর্মসূচি নিয়েছে তারা। বিধান ভবনে শুক্রবার প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী বলেন, ‘‘এক দিকে যখন চিন ও পাকিস্তান চোখ রাঙাচ্ছে, সেই সময়ে মোদী সরকার সেনাবাহিনীকে শক্তিশালী করার বদলে আরও দুর্বল করে দেওয়ার চেষ্টা করছে। চালু হওয়ার আগেই বেশ কয়েক বার ‘অগ্নিপথ’ প্রকল্পে নানা নিয়ম বদলের ঘোষণা হয়ে গিয়েছে। বোঝাই যাচ্ছে,, নড়বড়ে প্রকল্প! এটা আরও একটা ধাপ্পাবাজি ছাড়া কিছুই নয়!’’ প্রকল্প পুরোপুরি প্রত্যাহারের দাবিতেই ২৭ তারিখ দেশ জুড়ে কর্মসূচি নিয়েছে এআইসিসি।

Advertisement

‘অগ্নিপথ’ বাতিলের দাবিতেই এ দিন কলকাতায় শ্যামবাজার থেকে কলেজ স্ট্রিট পর্যন্ত মিছিল করেছে সিপিএমের ছাত্র ও যুব সংগঠন এসএফআই এবং ডিওয়াইএফআই। একই দাবিতে জেলায় জেলায় কৃষক সংগ্রাম সমন্বয় কমিটির ডাকেও বিক্ষোভ ছিল। কমিটির রাজ্য শাখার সম্পাদক কার্তিক পাল ও আহ্বায়ক অমল হালদারের অভিযোগ, বহু কৃষিজীবী পরিবার থেকে প্রজন্মের পরে প্রজন্ম ধরে যুবকেরা সেনায় যোগ দেন, তাঁদের সঙ্গে কেন্দ্রীয় সরকার প্রতারণা করছে। বর্ধমানে এ দিন ‘অগ্নিপথ’ প্রকল্পের প্রতিবাদে মিছিলে অংশগ্রহণ করতে গিয়ে সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিমের মন্তব্য, ‘‘রাজ্যে দিদি সিভিক-পুলিশ তৈরি করছেন, আর কেন্দ্র সিভিক-সেনা তৈরি করছে! দু’টো সরকারই একই রকম।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন