Left Front

রাস্তায় সূর্যেরা গ্রেফতার, বিক্ষোভে বিমান-বিকাশ

ঘূর্ণিঝড় ‘আমপান’কে জাতীয় বিপর্যয় ঘোষণা, সব হাতে কাজ, সকলের জন্য খাদ্য ও চিকিৎসা, লকডাউনে বিপন্ন মানুষের হাতে আর্থিক সাহায্য-সহ যে দাবিগুলি নিয়ে বামেদের কর্মসূচি, তা মূলত কেন্দ্রীয় সরকারের কাছেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২০ ০২:০৬
Share:

কলকাতায় গ্রেফতার সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র-সহ বাম নেতারা। —নিজস্ব চিত্র।

এত দিন চলছিল রাস্তায় পোস্টার-প্ল্যাকার্ড নিয়ে দাঁড়িয়ে প্রতিবাদ। এ বার বিক্ষোভ সমাবেশ করতে গিয়ে তার আগেই গ্রেফতার হয়ে গেলেন সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র-সহ বাম নেতারা। লকডাউনের মধ্যে রেড রোড থেকে তাঁরা এক বার গ্রেফতার হয়েছিলেন। রানি রাসমণি অ্যাভিনিউ থেকে এ বার তাঁদের গ্রেফতারের পরে ‘নিঃশর্ত মুক্তি’‌র দাবিতে শহরের থানায় বিক্ষোভ শুরু করেন বাম কর্মী-সমর্থকেরা। সন্ধ্যায় লালবাজার থেকে সূর্যবাবুদের ছেড়ে দেয় পুলিশ। তাদের বক্তব্য, এখন প্রকাশ্য রাজনৈতিক কর্মসূচির অনুমতি নেই।

Advertisement

ঘূর্ণিঝড় ‘আমপান’কে জাতীয় বিপর্যয় ঘোষণা, সব হাতে কাজ, সকলের জন্য খাদ্য ও চিকিৎসা, লকডাউনে বিপন্ন মানুষের হাতে আর্থিক সাহায্য-সহ যে দাবিগুলি নিয়ে বামেদের কর্মসূচি, তা মূলত কেন্দ্রীয় সরকারের কাছেই। সারা দেশেই মঙ্গলবার কর্মসূচি পালন করেছে সব বাম দল। দিল্লির রাস্তায় দাবি জানাতে নেমেছিলেন সীতারাম ইয়েচুরি, প্রকাশ কারাটেরা। কলকাতায় রানি রাসমণি অ্যাভিনিউয়ের দু’টি লেনে ভাগ করে অল্প লোক নিয়ে বিক্ষোভ জমায়েতের ডাক দিয়েছিল বামফ্রন্ট ও সহযোগী মিলে ১৬ দল। কিন্তু সেখানে এ দিন গোড়া থেকেই ছিল নাটকীয় ঘটনা! কর্মসূচির জন্য বাম নেতারা পৌঁছতেই সূর্যবাবু, নরেন চট্টোপাধ্যায়, সমীর পূততুণ্ড, কার্তিক পাল, বাসুদেব বসুদের গ্রেফতার করে দু’টি গাড়িতে তুলে নিয়ে যায় পুলিশ।

উল্টো দিকের ফুটপাতে তখন উপস্থিত বিমান বসু, মহম্মদ সেলিম, মনোজ ভট্টাচার্য, স্বপন বন্দ্যোপাধ্যায়েরা। পুলিশের সঙ্গে তাঁদের বচসা শুরু হতেই সেখানে পৌঁছন সিপিএম সাংসদ ও আইনজীবী বিকাশ ভট্টাচার্য। কর্তব্যরত অ্যাসিন্ট্যান্ট কমিশনারের কাছে তিনি জানতে চান, কোন আইনে সূর্যবাবুদের গ্রেফতার করা হচ্ছে? বিতণ্ডার পরে ঘণ্টাদুয়েক ওখানেই অবস্থান চালিয়ে যান বিমানবাবু, বিকাশবাবুরা। সেখান থেকেই কলকাতা জেলা সিপিএমকে বার্তা দেওয়া হয় থানায় থানায় প্রতিবাদের। এই গোটা পর্বে পুলিশ দাঁড়িয়েছিল রাস্তার অন্য প্রান্তে।

Advertisement

দিল্লিতে বামেদের প্রতিবাদ।—নিজস্ব চিত্র।

সূর্যবাবু বলেন, ‘‘কর্মসূচির আগেই আমাদের গ্রেফতার করেছে পুলিশ। কিন্তু এ ভাবে আমাদের থামানো যায়নি। সারা রাজ্যেই কর্মসূচি হয়েছে।’’ ব্যারাকপুরেও এ দিন রাস্তা অবরোধ করে বিক্ষোভে শামিল হয়েছিলেন উত্তর ২৪ পরগনা জেলা সিপিএমের নেতা-কর্মীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন