কুণালের চিঠি, বামেরা সাড়া দিয়েও পিছোল

জেলবন্দি সাংসদ কুণাল ঘোষের সঙ্গে দেখা করার ইচ্ছাপ্রকাশ করেও আপাতত পিছিয়ে এলেন বামফ্রন্ট বিধায়কেরা। জেলে তিনি কেমন আছেন, সরেজমিনে এসে দেখে যাওয়ার জন্য বিধানসভায় চিঠি পাঠিয়েছেন তৃণমূলের সাসপেন্ডেড সাংসদ কুণাল। তার প্রেক্ষিতেই বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্রের নেতৃত্বে বাম বিধায়কদের একটি দল প্রেসিডেন্সি জেলে গিয়ে মঙ্গলবার কুণালের সঙ্গে দেখা করবে বলে ঠিক হয়েছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ জুন ২০১৫ ০৩:২৬
Share:

জেলবন্দি সাংসদ কুণাল ঘোষের সঙ্গে দেখা করার ইচ্ছাপ্রকাশ করেও আপাতত পিছিয়ে এলেন বামফ্রন্ট বিধায়কেরা। জেলে তিনি কেমন আছেন, সরেজমিনে এসে দেখে যাওয়ার জন্য বিধানসভায় চিঠি পাঠিয়েছেন তৃণমূলের সাসপেন্ডেড সাংসদ কুণাল। তার প্রেক্ষিতেই বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্রের নেতৃত্বে বাম বিধায়কদের একটি দল প্রেসিডেন্সি জেলে গিয়ে মঙ্গলবার কুণালের সঙ্গে দেখা করবে বলে ঠিক হয়েছিল। কিন্তু বিধানসভায় এ দিন গুরুত্বপূর্ণ শিল্প বাজেট আছে বলে আপাতত সেই জেল-সফর স্থগিত করে দেওয়া হয়েছে। বিধানসভা অধিবেশনে ব্যস্ততার কারণ দেখালেও আসলে কুণালের সঙ্গে দেখা করার প্রশ্নে বাম শিবিরের মধ্যেই দ্বিমত আছে বলে সূত্রের খবর।

Advertisement

বিধানসভায় সম্প্রতি কারা দফতরের বাজেটের দিন জেলে কুণালের আত্মহত্যার চেষ্টা সম্পর্কে প্রশ্ন তুলেছিলেন বাম বিধায়কেরা। জবাবি ভাষণে কারামন্ত্রী হায়দর আজিজ সফি বলেন, সাংসদের ওই আত্মহত্যার চেষ্টা ছিল নেহাতই নাটক। তিনি এখন ভালই আছেন। সেই সংবাদ কাগজে দেখে কুণাল বিধানসভার স্পিকারকে চিঠি পাঠিয়ে অভিযোগ করেছেন, মন্ত্রীর মন্তব্য অসত্য। মন্ত্রী বিধানসভাকে বিভ্রান্ত করেছেন। তিনি আসলে কেমন আছেন, তা দেখে যাওয়ার জন্য সবর্দল প্রতিনিধি পাঠাতেও আর্জি জানিয়েছেন রাজ্যসভার এই সাংসদ। সেই চিঠির প্রতিলিপি দেওয়া হয়েছে বিরোধী দলনেতাকেও।

তৃণমূলের সরকারের আনা একাধিক অভিযোগে জেলে বন্দি শাসক দলেরই সাসপেন্ডেড সাংসদের সঙ্গে দেখা করে তৃণমূলকে খোঁচা দেওয়া যাবে, এই ভাবনা থেকেই কুণালের আর্জিতে প্রাথমিক ভাবে সাড়া দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল বাম পরিষদীয় দল। কিন্তু পরে পরিষদীয় দলের ভিতর থেকেই প্রশ্ন ওঠে, সারদা-কাণ্ডে অভিযুক্ত তৃণমূলের সাংসদের সঙ্গে দেখা করতে গেলে হিতে বিপরীত হতে পারে। অন্য প্রশ্ন উঠতে পারে বামেদের নিয়েও। তাই আপাতত জেল-সফর স্থগিত রাখা হয়েছে বলেই বাম শিবিরের খবর। যদিও এক বাম বিধায়কের বক্তব্য, ‘‘বিধি মেনে জেলে থাকা যে কোনও বন্দির সঙ্গেই দেখা করা যেতে পারে। যে দিন সিদ্ধান্ত হবে, কুণালের কাছেও যাওয়া হতে পারে। তবে এখনও ওই ব্যাপারে কোনও সিদ্ধান্ত হয়নি।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন