চা-বাগানে উদ্ধার চিতাবাঘ

চিতাবাঘ-মানুষ সংঘাতের খবর মিলতেই দলে দলে গ্রামবাসীরা চা-বাগান ঘিরে ফেলেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা 

ময়নাগুড়ি শেষ আপডেট: ১৭ মে ২০১৯ ০৩:১৮
Share:

চা-বাগান থেকে নিয়ে যাওয়া হচ্ছে অচেতন চিতাবাঘটিকে। ময়নাগুড়িতে। ছবি: দীপঙ্কর ঘটক

ফের চা-বাগানে হানা চিতাবাঘের। বনকর্মীদের তৎপরতায় ঘুমপাড়ানি গুলি ছুড়ে উদ্ধার করা হয় চিতাবাঘটিকে। ময়নাগুড়ির মরিচবাড়ি এলাকার একটি ছোট চা-বাগানে বৃহস্পতিবার চিতাবাঘ দেখতে পান বাসিন্দারা। চা-বাগানের ফাঁকা এলাকা থেকে একটি ছাগল মেরে চা-বাগানের ঝোপে নিয়ে যাচ্ছিল সেটি। গ্রামের বাসিন্দা হরনাথ রায় তা দেখে চিৎকার শুরু করেন। ছাগল বাঁচাতে চিতাবাঘকে লক্ষ্য করে ঢিলও ছোড়েন তিনি। হরনাথের আওয়াজ শুনে ছুটে আসেন স্থানীয় শিপুল রায়। তিনি চা-বাগানের দিকে এগিয়ে যেতেই চিতাবাঘ শিপুলবাবুর উপরে ঝাঁপিয়ে পড়ে। তাঁর আর্তনাদে ভিড় বাড়তেই ফের চা-বাগানে গা ঢাকা দেয় চিতাবাঘ। জখম শিপুলবাবুকে ময়নাগুড়ি হাসপাতালে পাঠানো হয়।

Advertisement

চিতাবাঘ-মানুষ সংঘাতের খবর মিলতেই দলে দলে গ্রামবাসীরা চা-বাগান ঘিরে ফেলেন। লাঠি হাতে বাসিন্দারা আসতে উত্তেজনা ছড়ায়। রামশাই মোবাইল রেঞ্জের বনকর্মীরা ঘটনাস্থলে এলে বাসিন্দাদের সঙ্গে বচসা শুরু হয়। বন দফতরের ঘুমপাড়ানি গুলি বিশেষজ্ঞরা এসে ঘুমপাড়ানি গুলি ছুড়ে চিতাবাঘটিকে অচেতন করার পর দ্রুসেটিকে উদ্ধার করে এলাকা থেকে বেড়িয়ে আসেন বনকর্মীরা। এটি একটি পুরুষ চিতাবাঘ বলে বন দফতরের তরফে জানানো হয়েছে। বিকেলেই চিকিৎসার জন্যে লাটাগুড়ি প্রকৃতি বীক্ষণ কেন্দ্রে নিয়ে যাওয়া হয় চিতাবাঘকে।

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন