প্রাণদণ্ড রুখতে বিলে সম্মতি নয়, আর্জি রাজ্যপালকে

এপিডিআরের সাধারণ সম্পাদক ধীরাজ সেনগুপ্ত যুক্তি দিয়েছেন, যাবজ্জীবন কারাদণ্ডই সর্বোচ্চ শাস্তি হিসেবে এখন সারা বিশ্বে স্বীকৃত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০১৯ ০২:৩১
Share:

রাজ্যপাল জগদীপ ধনখড়।—ফাইল চিত্র।

সর্বোচ্চ শাস্তি হিসেবে প্রাণদণ্ডের সংস্থান থাকায় গণপ্রহার প্রতিরোধে রাজ্যের নতুন বিলে সম্মতি না দিতে রাজ্যপাল জগদীপ ধনখড়ের কাছে আর্জি জানাল মানবাধিকার সংগঠন এপিডিআর। বিধানসভার সদ্যসমাপ্ত অধিবেশনে গণপ্রহার প্রতিরোধে ওই বিল পাশ হয়েছে। সম্মতির জন্য বিল এখন রাজ্যপালের কাছে। তাঁকে পাঠানো চিঠিতে এপিডিআর জানিয়েছে, বিলের প্রয়োজনীয়তা নিয়ে কোনও সংশয় নেই। সুপ্রিম কোর্টও এমন আইন প্রণয়নের কথা বলেছে। কিন্তু প্রাণদণ্ডের বিধান রেখে কোনও নতুন আইন তৈরি হওয়া ‘পশ্চাদপদ চিন্তা’র প্রতিফলন বলে ওই বিলে সম্মতি না দেওয়ার জন্য রাজ্যপালের কাছে আবেদন জানিয়েছে তারা। এপিডিআরের সাধারণ সম্পাদক ধীরাজ সেনগুপ্ত যুক্তি দিয়েছেন, যাবজ্জীবন কারাদণ্ডই সর্বোচ্চ শাস্তি হিসেবে এখন সারা বিশ্বে স্বীকৃত। জাতীয় আইন কমিশন চার বছর আগে সন্ত্রাসবাদ সম্পর্কিত অপরাধ ছাড়া প্রাণদণ্ড তুলে দেওয়ার জন্যই সুপারিশ করেছে। আইন কমিশনের সুপারিশ কেন্দ্রীয় সরকার বাতিল করেনি। এই পরিস্থিতিতে রাজ্যে নতুন আইন হওয়ার সময়ে প্রাণদণ্ডের সংস্থান রেখে দেওয়া সমর্থনযোগ্য নয় বলে রাজ্যপালকে জানিয়েছে এপিডিআর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন