CPI (ML) Liberation

দীপঙ্করদের ডাকে বিজেপি-বিরোধী ঐক্যের আসর পটনায়

বিহারের পটনায় আগামী ১৫ থেকে ২০ ফেব্রুয়ারি হতে চলেছে লিবারেশনের একাদশ পার্টি কংগ্রেস। পটনার গান্ধী ময়দানে ১৫ তারিখ দলীয় জনসভা দিয়ে সম্মেলনের প্রক্রিয়া শুরু হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ০৫:১৩
Share:

লিবারেশনের সাধারণ সম্পাদক দীপঙ্কর ভট্টাচার্য। ফাইল চিত্র।

গণতন্ত্র বাঁচানো এবং ‘ফ্যাসিবাদ’কে পরাস্ত করার ডাক দিয়ে এ বার নিজেদের পার্টি কংগ্রেস উপলক্ষে অ-বিজেপি নানা দলকে আমন্ত্রণ জানাল সিপিআই (এম-এল) লিবারেশন। বিহারের পটনায় আগামী ১৫ থেকে ২০ ফেব্রুয়ারি হতে চলেছে লিবারেশনের একাদশ পার্টি কংগ্রেস। পটনার গান্ধী ময়দানে ১৫ তারিখ দলীয় জনসভা দিয়ে সম্মেলনের প্রক্রিয়া শুরু হবে। কলকাতা প্রেস ক্লাবে শুক্রবার লিবারেশনের সাধারণ সম্পাদক দীপঙ্কর ভট্টাচার্য ঘোষণা করেছেন, ১৮ তারিখ তাঁরা পটনায় একটি বিশেষ অধিবেশন রাখছেন। ওই দিনের ‘গণ-কনভেনশনে’ আমন্ত্রিত বিহারের মুখ‍্যমন্ত্রী নীতীশ কুমার, আরজেডি-র তেজস্বী যাদব, ঝাড়খণ্ডের মুখ‍্যমন্ত্রী হেমন্ত সরেন, বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী জিতেন রাম মাঝি। ডাকা হয়েছে কংগ্রেস এবং তেলঙ্গানার দল ভিসিকে-কেও। দীপঙ্করবাবুর মতে, ‘‘বিজেপি-বিরোধী ঐক‍্যের প্রবণতাকে শক্তিশালী করার বার্তা দেবে এই বিশেষ অধিবেশন।’’ তার আগে ১৬ তারিখ লিবারশনের পার্টি কংগ্রেসের অধিবেশনে সিপিএম, সিপিআই, আরএসপি, ফরওয়ার্ড ব্লক ব্লক, ঝাড়খণ্ডের মার্ক্সবাদী সমন্বয় সমিতি-সহ ৮টি বাম দলকে আমন্ত্রণ জানানো হয়েছে। ঘটনাচক্রে, দীপঙ্করদের এই ঘোষণার সময়ে প্রেস ক্লাবে অন্য একটি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিপিএমের দুই নেতা মহম্মদ সেলিম ও সুজন চক্রবর্তী। বাংলায় বিধানসভা ভোটের সময়ে ‘নো ভোট টু বিজেপি’র ডাক ঘিরে যা-ই বিতর্ক হয়ে থাক, লিবারেশনের আমন্ত্রণে পটনা যাওয়ার কথা জানিয়েছেন সেলিম। লিবারেশনের পার্টি কংগ্রেসে ফ্যাসিবাদ ও পরিবেশ সঙ্কট সংক্রান্ত দু’টি প্রস্তাব নিয়ে আলোচনা হওয়ার কথা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন