West Bengal Weather

মাঘ শেষ না হতেই কি শীত-বিদায়? আরও বাড়বে তাপমাত্রা, দক্ষিণবঙ্গের সাত জেলায় বৃষ্টির পূর্বাভাস

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে দুই ডিগ্রি বেশি। আগামী কয়েক দিনে তাপমাত্রা আরও বাড়তে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:৩৫
Share:

দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা। —ফাইল চিত্র।

মাঘ মাস শেষ হতে এখনও বেশ কিছু দিন বাকি। তার আগেই কি রাজ্যে পাকাপাকি ভাবে শীত বিদায় নিতে শুরু করল? আবহাওয়া দফতরের পূর্বাভাসে তেমন ইঙ্গিত মিলছে। আগামী কয়েক দিনে তাপমাত্রা কমার কোনও পূর্বাভাস দেয়নি হাওয়া অফিস। উল্টে দক্ষিণবঙ্গে হতে পারে বৃষ্টি।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে দুই ডিগ্রি বেশি। রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬.১ ডিগ্রি সেলসিয়াস। তা অবশ্য স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি কম। সোমবারও দিনের সর্বোচ্চ তাপমাত্রা ২৬ ডিগ্রির বেশি হবে না বলে মনে করা হচ্ছে।

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, সোমবার রাজ্যের চারটি জেলায় বৃষ্টি হতে পারে। মঙ্গলবার ভিজতে পারে আরও তিনটি জেলা। পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ, নদিয়া এবং বীরভূমে সোমবার হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে থাকবে হালকা থেকে মাঝারি কুয়াশা। মঙ্গলবার দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর এবং পূর্ব মেদিনীপুরে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। দক্ষিণের বাকি জেলাগুলিতে শুকনো আবহাওয়া থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

Advertisement

উত্তরবঙ্গের জেলাগুলিতে আগামী কয়েক দিনে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সোমবার দার্জিলিঙের পার্বত্য এলাকায় বৃষ্টির সঙ্গে তুষারপাতের সম্ভাবনাও রয়েছে। এ ছাড়া, জলপাইগুড়ি, কোচবিহার, কালিম্পং, আলিপুরদুয়ারে হালকা বৃষ্টি হতে পারে। মঙ্গলবার দার্জিলিং এবং কালিম্পং ছাড়া আর কোথাও বৃষ্টির সম্ভাবনা নেই।

আলিপুরের হাওয়া অফিস জানিয়েছে, আগামী তিন দিনে রাজ্যের সর্বত্র দুই থেকে তিন ডিগ্রি তাপমাত্রা বাড়বে। বৃষ্টির কারণেই তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে বলে মনে করা হচ্ছে। তবে শীত আবার ফিরবে কি না, তার কোনও নিশ্চয়তা দেয়নি আলিপুর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন