যেমন ‘শোনা’ তেমন কাজ

রাজ্য প্রশাসনের ‘অলিখিত’ বার্তার সৌজন্যেই বৃহস্পতিবার বিকেলের পর থেকে রাজ্যের নানা প্রান্তে খুলতে শুরু করে মদের দোকান। উত্তর ২৪ পরগনার ৩৪ এবং ৩৫ নম্বর জাতীয় সড়কের ধারের মদের দোকান এবং বার মালিকদের কাছে আবগারি দফতর থেকে ফোন যায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০১৭ ০৩:৪২
Share:

রাজ্য প্রশাসনের ‘অলিখিত’ বার্তার সৌজন্যেই বৃহস্পতিবার বিকেলের পর থেকে রাজ্যের নানা প্রান্তে খুলতে শুরু করে মদের দোকান। উত্তর ২৪ পরগনার ৩৪ এবং ৩৫ নম্বর জাতীয় সড়কের ধারের মদের দোকান এবং বার মালিকদের কাছে আবগারি দফতর থেকে ফোন যায়। বলা হয় দোকান খুলে রাখতে। দ্রুত খবর ছড়িয়ে পড়ে। শুক্রবার থেকেই বনগাঁ, বামনগাছি, বারাসত-সহ নানা জায়গায় জাতীয় সড়কের ধারের বেশির ভাগ মদের দোকান খুলে যায়। তবে ব্যবসায়ীদের একাংশ আবার কোনও লিখিত নির্দেশ না পাওয়ায় দোকান খোলেনইনি। তাঁদের বক্তব্য, ‘‘কোনও ভাবে সুপ্রিম কোর্টের নির্দেশ অমান্য করলে আদালত অবমাননার দায়ে পড়তে হবে।’’

Advertisement

একই ভাবে বৃহস্পতিবার মুম্বই রোডের ধারে উলুবেড়িয়া, খলিসানির মতো বিভিন্ন এলাকায় ২৭টি মদের দোকান খুলে যায়। উলুবেড়িয়ার একটি মদের দোকানের মালিক জানান, তাঁদের মৌখিক ভাবে ১ এপ্রিল থেকে দোকান বন্ধ রাখতে বলা হয়েছিল। শুক্রবার আবার মৌখিক ভাবেই দোকান খুলতে বলা হয়। দুর্গাপুর, আসানসোল থেকে বরাকর পর্যন্ত জাতীয় সড়কের ধারের দোকানও খুলেছে। সোনামুখীর এক মদ ব্যবসায়ী বলেন, ‘‘আমাদের লিখিত নির্দেশ দিয়ে কেউ দোকান বন্ধ করতে বলেনি। শুনেছি ওই নির্দেশ উঠে গিয়েছে। তাই আবার দোকান খুলেছি।’’ পাহাড়েও বেশ কিছু দোকান খুলেছে বলে খবর। যদিও মৌখিক নির্দেশে দোকান খোলার কথা মানতে চায়নি কোনও জেলা প্রশাসনই। বীরভূমের আবগারি দফতরের এক অফিসার জানিয়েছেন, তিনি শুনেছেন এই সংক্রান্ত এক সংশোধনীতে সই করেছেন রাষ্ট্রপতি। সে কারণেই দোকান খুলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন