Lockdown in West Bengal

২৮ অগস্ট লকডাউন নয় রাজ্যে, নবান্নের নির্দেশিকা

সরকারি নির্দেশিকায় বলা হয়েছে, ২৮শে লকডাউন হলে টানা পাঁচ দিন ব্যাঙ্ক বন্ধ থাকত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২০ ০৪:৪৩
Share:

ছবি: পিটিআই।

আবার বদলাল অগস্ট মাসে রাজ্য জুড়ে সার্বিক লকডাউনের দিন! এই নিয়ে পাঁচ বার!

Advertisement

২৮ তারিখের পূর্বনির্ধারিত লকডাউন হবে না বলে বুধবার জানিয়েছে নবান্ন। সরকারি নির্দেশিকায় বলা হয়েছে, ২৮শে লকডাউন হলে টানা পাঁচ দিন ব্যাঙ্ক বন্ধ থাকত। কারণ, ২৭ তারিখ বৃহস্পতিবার লকডাউন রয়েছে, শনি ও রবিবার ব্যাঙ্কের ছুটি এবং ৩১ তারিখ সোমবার ফের লকডাউন। এই অসুবিধা থেকে রেহাই পেতে বিভিন্ন মহল থেকে আবেদন করা হয়েছিল। তাতে সাড়া দিয়ে ২৮ তারিখ সার্বিক লকডাউন প্রত্যাহারের সিদ্ধান্ত হয়েছে। তার বদলে নতুন কোনও দিন অবশ্য লকডাউন হচ্ছে না। ফলে চলতি মাসে লকডাউন হবে আর চার দিন— ২০, ২১, ২৭ ও ৩১ অগস্ট।

এই ভাবে বার বার লকডাউনের দিন বদল করায় সংক্রমণ-শৃঙ্খল ভাঙার উদ্দেশ্য কতটা সফল হবে তা নিয়ে প্রশ্ন তুলেছেন বিশেষজ্ঞেরা। সমালোচনায় মুখর রাজনৈতিক বিরোধীরাও। বাম পরিষদীয় নেতা সুজন চক্রবর্তী এ দিন বলেন, ‘‘লকডাউনের নামে প্রহসন হচ্ছে। চার দফা বদলে লকডাউন দশ দিন থেকে কমে সাত দিন হয়েছিল। এখন আবার ছ’দিন হল। ২০ এবং ২১ অগস্ট লকডাউন হলে ২২, ২৩ অর্থাৎ শনি, রবি ধরে তো চার দিন ব্যাঙ্ক বন্ধ হয়।’’ বিজেপির কেন্দ্রীয় সম্পাদক রাহুল সিংহ বলেন, ‘‘ব্যাঙ্ক বন্ধ থাকার কথা আগে খেয়াল হয়নি? আসলে ওটা মিথ্যে অজুহাত। ২৮ অগস্ট তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবস এবং পরের দিন মহরমের জন্য লকডাউনের দিন বদল করা হয়েছে।’’ বস্তুত, ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসকে লকডাউনের আওতা থেকে ছাড় দেওয়ার মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন কংগ্রেস সাংসদ প্রদীপ ভট্টাচার্য। তবে ২০ তারিখ, রাজীব গাঁধীর মৃত্যুদিনে লকডাউন থাকায় তিনি ক্ষুণ্ণ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন