Lockdown In West Bengal

ছোট শিল্প, চটকল, রাস্তার কাজ শুরুতে সবুজ সঙ্কেত রাজ্যের

ছোট শিল্প সংস্থাগুলি যদি লকডাউনের নিয়ম মেনে চলে এবং সামাজিক দূরত্ব বজায় রাখে তবে তাদের কাজ শুরু করার অনুমতি দেবে সরকার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২০ ২০:৪৪
Share:

বিধি মানলে চটকল খোলার অনুমতি।

লকডাউনের দ্বিতীয় পর্যায়ে, কেন্দ্রীয় সরকারের মতো রাজ্য সরকারও কৃষি ও শিল্পক্ষেত্রে বেশ কিছু ছাড়ের সিদ্ধান্ত নিল। বুধবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নবান্নে জানান, মানুষের জীবন ও জীবিকার কথাও ভাবছে সরকার। তাই ছোট শিল্প সংস্থাগুলি যদি লকডাউনের নিয়ম মেনে চলে এবং সামাজিক দূরত্ব বজায় রাখে তবে তাদের কাজ শুরু করার অনুমতি দেবে সরকার।

Advertisement

মুখ্যমন্ত্রী এ দিন বলেন, মুখ্যসচিবের কাছে আবেদন জানাতে পারে ছোট শিল্প সংস্থাগুলি। সরকার আবেদনগুলি বিবেচনা করে খোলার অনুমতি দেবে। ছোট শিল্পের পাশাপাশি, রাজ্যের চটকল এবং ইটভাটায় উৎপাদন শুরু করার ব্যাপারেও সবুজ সঙ্কেত দেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, ‘‘কেন্দ্রীয় বস্ত্রমন্ত্রীর সঙ্গে আমার ফোনে কথা হয়েছে চটকল খোলা নিয়ে। কেন্দ্রের তরফে ১৮টি চটকলের তালিকা পাঠানো হয়েছে।” এ দিন মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘১৮টি চটকলকে খোলার অনুমতি দিলে সেখানকার শ্রমিক এবং কর্মীরা বেতন পাবেন। কিন্তু বাকি চটকলের কর্মীরা পাবেন না। এটা অন্যায্য।” তিনি এ দিন জানিয়েছেন, সব ক’টি চটকলকেই উৎপাদন শুরু করার অনুমতি দেওয়া হবে। তবে ১৫ শতাংশ কর্মী কাজে যোগ দিতে পারবেন। মেনে চলতে হবে সামাজিক দূরত্বের নিয়ম। তিনি জানিয়েছেন, রবিশস্য কাটার সময় এখন। তাই গোটা দেশেই চটের বস্তার চাহিদা রয়েছে। এই সময়ে বরাত না পেলে, অন্য সময়ে চটকলগুলো বস্তার বরাত পাবে না।

চটকলের মতো ইটভাটার উৎপাদনেও সবুজ সঙ্কেত দিয়েছেন মুখ্যমন্ত্রী। সেখানেও শর্ত একটাই, সামাজিক দূরত্ব মেনে চলতে হবে। স্থানীয় শ্রমিকদের ব্যবহার করতে হবে। ছোট নির্মাণ কাজ, ১০০ দিনের কাজ এবং রাস্তার কাজেও ছা়ড়়ের কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। তিনি জানিয়ে দেন, মাঠে থাকা রবিশস্য কাটার ব্যাপারে কোনও বাধা নেই।

Advertisement

আরও পড়ুন: ২৪ ঘণ্টায় ১৭ জনের নতুন সংক্রমণ, সক্রিয় করোনা রোগী ১৩২ জন

ভিন্ রাজ্যে আটকে থাকা এ রাজ্যের শ্রমিক এবং চিকিৎসা করাতে গিয়ে আটকে থাকা মানুষদের ব্যাপারে এ দিন মুখ্যমন্ত্রী উদ্বেগ প্রকাশ করেন। তিনি বলেন, ‘‘যাঁরা আটকে রয়েছেন তাঁদের যাতে কিছু টাকা পৌঁছে দেওয়া যায় তার ব্যবস্থা করছে সরকার।” এ দিন মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ১৫ মে পর্যন্ত আইসিডিএস কেন্দ্রগুলি বন্ধ থাকবে। এপ্রিল মাসেই ফের এক বার মিড ডে মিলের চাল-আলু বাড়ি বাড়ি পৌঁছে দেওয়া বা কোনও কেন্দ্র থেকে সংগ্রহ করার ব্যাবস্থা করা হবে।

আরও পড়ুন: করোনা সঙ্কটে কৃষকদের জন্য কিছুটা স্বস্তি, বর্ষা আসছে সময়েই

রাজ্য সরকারের কর্মীদের কাজে যোগ দেওয়ার বিষয়ে তিনি জানিয়েছেন, ডেপুটি সেক্রেটারি এবং তদোর্ধ্ব পদমর্যাদার সরকারি আধিকারিকরা আগামী ২০ এপ্রিল থেকে কাজে যোগ দেবেন। এক দিন অন্তর তাঁরা অফিসে যাবেন। তার নীচের সরকারি কর্মীদের ব্যাপারে কোনও ঘোষণা করেননি তিনি।

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন